বুধবার থেকে নতুন সূচিতে আন্তঃব্যাংক চেক নিষ্পত্তি

ব্যাংকে লেনদেনের নতুন সময়সূচি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। সূচি অনুযায়ী, আগামী ১৫ নভেম্বর থেকে ব্যাংক লেনদেন হবে সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। আর আনুষঙ্গিক কার্যক্রম পরিচালনার জন্য ব্যাংক খোলা থাকবে বিকেল ৫টা পর্যন্ত। নিরবচ্ছিন্ন ব্যাংকিং সেবা অব্যাহত রাখতে নতুন এই সূচিতে আন্তঃব্যাংক চেক নিষ্পত্তি করার নির্দেশনাও দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (১০ ননভেম্বর) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ নির্দেশনা দেওয়া হয়।

সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর পাঠানো নির্দেশনা অনুযায়ী, আন্তঃব্যাংক লেনদেনের সুবিধার্থে বাংলাদেশ ব্যাংকে স্থাপিত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস), স্বয়ংক্রিয় চেক নিকাশ ঘর বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (বিএসিএইচ) ও বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) এ তিন প্ল্যাটফর্মের সেবা স্বাভাবিকভাবে চলবে। এ তিন সেবার মাধ্যমে ব্যাংকের এক শাখা থেকে অন্য শাখায় বা অন্য ব্যাংকের গ্রাহককে অর্থ পরিশোধ ও স্বয়ংক্রিয় চেক নিষ্পত্তি করা হয়ে থাকে।

কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনা অনুযায়ী, বুধবার (১৫ নভেম্বর) থেকে পাঁচ লাখ টাকার বেশি অঙ্কের চেক ক্লিয়ারিংয়ের জন্য বেলা ১১টা ৩০ মিনিটের মধ্যে পাঠাতে হবে। এসব চেক দুপুর ২টা ৩০ মিনিটের মধ্যে নিষ্পত্তি হবে। এ সময়ে যেকোনো রেগুলার চেক দুপুর ১২টার মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে। যা বিকেল ৪টার মধ্যে নিষ্পত্তি হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সরকারঘোষিত বিধিনিষেধের দিনগুলোতে এ সময়ে চেক ক্লিয়ারিং করবে বিএসিএইচ।

বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্কের (বিইএফটিএন) দুটি সেশন চলবে আগের নিয়মে। তবে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএসের লেনদেন হবে সকাল ১০টা থেকে বিকেল ৩টা ৩০ মিনিট পর্যন্ত। আর কাস্টমস শুল্ক-করাদি, ফি, চার্জ প্রভৃতি পরিশোধ ও আন্তঃব্যাংক লেনদেন আরটিজিএসের মাধ্যমে বিকেল ৪টা ৩০ মিনিট পর্যন্ত পরিশোধ করা যাবে।