এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার ডিএসইতে লেনদেন বিভ্রাট

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে গত এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো আজ রোববার লেনদেন বিঘ্নিত হয়েছে। এ কারণে নির্ধারিত সময়ের দেড় ঘণ্টা পর বেলা ১১টা থেকে লেনদেন শুরু হয়।

সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরুর কথা থাকলেও সে সময় বিনিয়োগকারীরা কোনো শেয়ারর কেনা-বেচার আদেশ দিতে পারছিলেন না। ডিএসইর পক্ষ থেকে দুই দফায় ঘোষণা দিয়েও লেনদেন চালু করা যায়নি।

পরবর্তীতে বেলা ১১টায় সমস্যার সমাধান করে লেনদেন চালু করতে সমর্থ হয় এক্সচেঞ্জ। লেনদেনে বিভ্রাটের কারণ হিসেবে ডিএসইর পক্ষ থেকে বলা হয়, প্রযুক্তিগত কোনো কারণে নয় বরং এক্সচেঞ্জের মার্কেট অপারেশন বিভাগ ভুলবশত ৭০টি সিকিউরিটিজের পরিবর্তে সব সিকিউরিটিজের ওপর থেকে সার্কিট ব্রেকার তুলে দেয়। পরবর্তীতে এ ত্রুটি সংশোধন করে লেনদেন চালু করা হয়। আজ বেলা ২টা ৩৫ মিনিট পর্যন্ত লেনদেন চলবে। অনাকাঙ্ক্ষিত এ পরিস্থিতির জন্য ডিএসইর পক্ষ থেকে দুঃখ প্রকাশ করা হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বণিক বার্তাকে বলেন, এরই মধ্যে ডিএসইর লেনদেনে বিঘ্ন ঘটার কারণ অনুসন্ধানে বিএসইসি একটি তদন্ত কমিটি গঠন করেছে। আজকের লেনদেন বিভ্রাটের বিষয়টিও কমিটি তদন্ত করে দেখবে। তদন্ত শেষে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, এর আগে গত ২৪ অক্টোবর ট্রেডিং সফটওয়্যারে সমস্যার কারণে তিন ঘণ্টার বেশি সময় ডিএসইর লেনদেন বন্ধ ছিল। এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার লেনদেনে বিঘ্ন ঘটার বিষয়টিকে রহস্যজনক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।