শুরুতে নিম্নমুখী সূচক, লেনদেনে ধীরগতি

সপ্তাহের প্রথম চার কার্যদিবস টানা দরপতনের পর শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্যসূচকের নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। একই সঙ্গে দাম বাড়ার তুলনায় দাম কমার তালিকায় রয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। পাশাপাশি লেনদেনে ধীরগতি দেখা যাচ্ছে।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) দিনের প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে প্রধান মূল্যসূচক কমেছে ১৩ পয়েন্ট। আর লেনদেনে হয়েছে ২০০ কোটি টাকার কম।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল্যসূচকের নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। একই সঙ্গে দাম বাড়ার তুলনায় দাম কমার তালিকায় রয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে যায়।

তবে বেশি সময় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকেনি। লেনদেনের ২০ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ১৭ পয়েন্ট কমে যায়। অবশ্য এরপর আবার সূচক উপরের দিকে উঠতে দেখা যাচ্ছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১০টা ৮ মিনিটে ডিএসইতে ৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৬৬টির। আর ১৫৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক কমেছে ১ পয়েন্ট। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে দশমিক ৯৫ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক দশমিক শূন্য ৪ পয়েন্ট কমেছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২০৩ কোটি ২৯ টাকা।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৬ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ১ কোটি ২১ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৫৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২টির, কমেছে ২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।

এর আগে সপ্তাহের প্রথম চার কার্যদিবস শেয়ারবাজারে টানা দরপতন হয়। এতে চার কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্যসূচক ১০৪ পয়েন্ট কমেছে।