পুতিন পারমাণবিক হামলা চালাবেন, বিশ্বাস করেন না বাইডেন

অধিকৃত অঞ্চলসহ রাশিয়ার ভূখণ্ড রক্ষায় পারমাণবিক হামলার হুমকি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইউক্রেন যুদ্ধে কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহার করবেন না পুতিন, এটা তার বিশ্বাস। বুধবার (১২ অক্টোবর) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বাইডেনের কাছে জানতে চায় কৌশলগত পারমাণবিক অস্ত্রের ব্যবহার পুতিনের জন্য কতটা বাস্তব সম্মত। এর জবাবে বাইডেন বলেন, আমি মনে করি না যে তিনি (পুতিন) এটি ব্যবহার করবেন।

এদিকে ন্যাটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গ ব্রাসেলসে জানিয়েছেন, পুতিনের হুমকির পর পারমাণবিক অস্ত্রের বিষয়ে রাশিয়ার কোনো অগ্রগতি দেখা যায়নি।

এর আগে, ইউক্রেনকে উন্নত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে আলাপকালে তিনি এই প্রতিশ্রুতি দিয়েছেন।

ইউক্রেনের প্রতি পুনরায় সমর্থন জানিয়েছেন বাইডেন। তিনি জানিয়েছেন, ইউক্রেনে রুশ হামলায় ১৪ জন নিহত হওয়ার ঘটনায় রাশিয়া অবশ্যই দায়বদ্ধ। এ বিষয়ে আলোচনা করতে জি৭-এর জরুরি বৈঠকের আগে জেলেনস্কির সঙ্গে ফোন কলে বাইডেন এই প্রতিশ্রুতি দেন।

তাছাড়া রাশিয়ার হামলা থেকে রক্ষা করতে ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেওয়ার কথা জানিয়েছে জার্মানিও। চারটি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মধ্যে প্রথমটি আগামী কয়েক দিনের মধ্যে সরবরাহ করা হবে জার্মান প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেখট নিশ্চিত করেছেন।