তালিকাভুক্তির পর সর্বোচ্চ লভ্যাংশ ঘোষণা সি পার্ল’র

পুঁজিবাজারে তালিকাভুক্ত সি পার্ল বিচ রিসোর্টের পরিচালনা পর্ষদ ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

অর্থাৎ কোম্পানিটির শেয়ারহোল্ডাররা লভ্যাংশ হিসেবে প্রতিটি শেয়ারের বিপরীতে নগদ ১ টাকা ৫০ পয়সা করে পাবেন। পুঁজিবাজারে তালিকাভুক্তির পর এটিই কোম্পানিটির সর্বোচ্চ লভ্যাংশ ঘোষণা।

কোম্পানিটির কর্তৃপক্ষের দেওয়া তথ্যের ভিত্তিতে বুধবার (১২ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানানো হয়েছে।

ডিএসই জানায়, ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ার প্রতি মুনাফা করেছে ১ টাকা ৩৪ পয়সা। এ মুনাফার ওপর ভিত্তি করেই সি পার্ল বিচ রিসোর্ট ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এতে প্রতিটি শেয়ারের বিপরীতে লভ্যাংশ হিসেবে কোম্পানিটিকে ১ টাকা ৫০ দিতে হবে। অর্থাৎ মুনাফার থেকে বেশি হারে লভ্যাংশ পাবেন শেয়ারহোল্ডাররা। অবশ্য এ লভ্যাংশ শুধু সাধারণ শেয়ারহোল্ডাররা পাবেন। উদ্যোক্তা ও পরিচালকরা এ লভ্যাংশ নেবেন না।

২০১৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এ কোম্পানিটি এর আগে ২০২১ এবং ২০২০ সালে মাত্র ১ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। তার আগে ২০১৯ সালে ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয় প্রতিষ্ঠানটি।

অন্যদিকে, ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত লভ্যাংশের বিষয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২২ ডিসেম্বর। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৭ নভেম্বর।

ডিএসই জানায়, লভ্যাংশ ঘোষণার কারণে আজ কোম্পানিটির শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রে কোনো সার্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ শেয়ার দাম যতখুশি বাড়তে পারবে। তবে ফ্লোর প্রাইসের নিচে শেয়ার দাম নামতে পারবে না।