মাত্র দুই শতাংশ নাগরিক শেয়ারবাজারে এসেছে: বিএসইসি কমিশনার

দেশের মাত্র ২ শতাংশ বা এক মিলিয়নের কিছু বেশি নাগরিক শেয়ারবাজারে এসেছে উল্লেখ করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার মো. আব্দুল হালিম বলেছেন, ২০৩০ সালে এটি ৮ মিলিয়নে উন্নীত করা সম্ভব।

বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে সোমবার (১০ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আব্দুল হালিম বলেন, ইউএসএতে ৫৮ শতাংশ নাগরিক শেয়ারবাজারে অংশগ্রহণ করছে। আর আমাদের দেশে মাত্র ২ শতাংশ বা ১ দশমিক শূন্য ৮ মিলিয়ন নাগরিক শেয়ারবাজারে আসছে। ২০৩০ সালে এটি ৮ মিলিয়নে উন্নীত করা সম্ভব হবে।

তিনি বলেন বলেন, শেয়ারবাজারে বিএসইসির এক নম্বর উদ্দেশ্যই হলো প্রোটেকশন অব দ্য ইনভেস্টরস (বিনোয়গকারীদের সুরক্ষা)। তারপরও আস্থার সংকট কেন? এখানে বিশেষ করে যারা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, তারা অনেক নলেজঅ্যাবল। কিন্তু রিটেইল ইনভেস্টর যারা রয়েছেন, তারা পেশাগত দক্ষতার অভাব বা বিভিন্ন কারণে ক্ষতিগ্রস্ত হন। এই রিটেইল বিনিয়োগকারীদের বিনিয়োগ বিষয়ে শিক্ষিত করে সুরক্ষা দিতে হবে।

বিএসইসির এই কমিশনার বলেন, আমাদের মার্কেটে অতীতে দুইবার দুটি বড় ধরনের অঘটন ঘটেছে এবং সেখান থেকে উত্তরণের জন্য অনেক আইন, বিধিবিধান করা হয়েছে। এছাড়া সংস্কারমূলক কার্যক্রম করা হয়েছে। একই সঙ্গে অঘটনে দায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, যারা আমরা ক্যাপিটাল মার্কেটে আছি এবং যারা নতুনভাবে আসছে, বিশেষ করে রিটেইল ইনভেস্টরদের মুদ্রাস্ফীতি এবং বিবাদমান বৈশ্বিক প্রেক্ষাপটে শেয়ারবাজার বিষয়ে শিক্ষিত ও সচেতন করতে হবে। তাদের শেয়ারবাজারে অংশগ্রহণের জন্য যোগ্য করে তুলতে হবে। 

তিনি আরও বলেন, ওয়ার্ল্ড ব্যাংকের সর্বশেষ তথ্যানুযায়ী আমাদের জিডিপি টু মার্কেট ক্যাপিটালাইজেশন ২৭ শতাংশ এবং আমাদের জিডিপির সাইজ ২০২১ সালের তথ্যানুযায়ী ৪১৬ বিলিয়ন ডলার। আমাদের অর্থনীতির যে গ্রোথ তাতে ২০২৫ সাল নাগাদ জিডিপির সাইজ ৬০০ বিলিয়ন ডলার অতিক্রম করবে। আমরা যদি সেই সময় জিডিপি এবং মার্কেট ক্যাপিটালাইজেশন ৫০ শতাংশে নিতে চাই, তাহলে এটি কিন্তু ৩০০ বিলিয়ন ডলারের বেশি হবে। অর্থাৎ টাকার অঙ্কে তা ৩০ লাখ কোটি টাকা হবে। অর্থাৎ আমাদের বর্তমান ক্যাপিটাল মার্কেটের যে সাইজ রয়েছে তার তিনগুণ বা তার থেকেও বড় হবে।

আব্দুল হালিম বলেন, আমরা সবসময় বলি আমাদের মার্কেট হচ্ছে মূলত ইক্যুইটি নির্ভর। এখানে বন্ড রয়েছে, এখানে গভর্নমেন্ট মানির বিষয়টি এসেছে, মিউচ্যুয়াল ফান্ড, সুকুক, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে কমিউডিটি এক্সচেঞ্জ চালু করার চিন্তাভাবনা করছে। এসব প্রোডাক্টের কথা আমরা বলেছি। কিন্তু তার অবদান এখনো তুলনামূলকভাবে কম। আমাদের মার্কেটকে জিডিপির সাইজের সঙ্গে তাল মিলিয়ে ২০২৫ সালে এটাকে ৫০ শতাংশে উন্নীত করা সম্ভব।

ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিবিএ সভাপতি রিচার্ড ডি রোজারিও।

রিচার্ড ডি রোজারিও বলেন, আজ থেকে সরকারি সিকিউরিটিজ ট্রেড করছি। আমাদের নতুন একটা উইন্ডো ওপেন হলো, এটাও কিন্তু টেকনোলজির একটা পার্ট। এবং এই উইন্ডোর ফলে ট্রেডিং ভলিউম যেমন আমাদের বাড়বে, জিডিপির সঙ্গে যে গ্যাপটা ছিল স্টক মার্কেটের, সেই গ্যাপটাও অনেকাংশে কমে আসবে। পাশাপাশি আমরা নতুন একটা ইনুস্ট্রুমেন্ট পাবো, একটা নতুন মার্কেট পাবো। তখন দেখা যাবে ইকুইটি মার্কেট স্লো থাকবে, আমরা বন্ড মার্কেটের দিকে যেতে পারবো। আবার বন্ড মার্কেট যখন স্লো থাকবে তখন আমরা ইকুইটি মার্কেটে যেতে পারবো। অর্থাৎ আমাদের জন্য অনেক অপশন তৈরি হয়ে যাবে।

তিনি বলেন, আমরা সবাই টেকনোলজির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে গিয়েছি। অনেকে হয়তো বুঝিতে পারি না। একটা সময় ছিল আমরা ক্যাসেট প্লেয়ার ব্যবহার করতাম। সেটা কিছুদিন পরে সিডিটে কনভার্ট হলো। এরপর আসলো পেনড্রাইভ। আবার আমরা আগে ব্যবহার করতাম ক্যামেরা, তার সঙ্গে ফুজি। তারপর আসলো ডিজিটাল ক্যামেরা। কিন্তু বর্তমানে আমরা সেটাও ভুলতে বসেছি শুধু একটা মাত্র যন্ত্র, আর সেটা হচ্ছে একটা মোবাইল ফোন। এই মোবাইলে এমন এক টেকনোলজি আসলো, যেটা ভিডিও প্লেয়ারকে শেষ করে দিল, কলমকে শেষ করে দিল, আমাদের এই ক্যাসেট প্লেয়ারকে শেষ করে দিল। সবকিছু একটা জিনিসের মধ্যে চলে আসলো এবং কত সহজ হয়ে গেলো আমাদের কাজগুলো। এই টেকনোলজিতে যে অ্যাডভান্সমেন্ট, সেটা কিন্তু আমাদের জন্য অত্যন্ত সুখকর একটা বিষয় হয়ে আসলো।

তিনি বলেন, একইভাবে কিন্তু আমাদের ঢাকা স্টক এক্সচেঞ্জ একইপথে হেটেছে। অর্থাৎ ১৯৯৮ এর আগে আমরা কাগজের শেয়ারে ট্রেড করতাম এবং বাই-সেল-বাই-সেল (অকশান মতো) করে আমরা ট্রেডগুলো অপারেট করতাম। কিন্তু ১৯৯৮ থেকে একটা আলটিমেটলি অটোমেটিক ট্রেডিং সিস্টেমে আসলো। এবং ২০০৪ এ যখন সিডিবিএল হলো, তখন কিন্তু আমরা কাগজের শেয়ার আর দেখলাম না। তখন আমাদের মধ্যে একটা ভয় ছিল, আমাদের হাতের সামনে যে শেয়ার দেখতে পাচ্ছি, সে শেয়ারটা আলটিমেটলি কোথায় যাবে। এখন কিন্তু আমরা শুধুমাত্র একটা রিপোর্ট দেখতে পাই, সেটার সঙ্গেও কিন্তু আমরা সবটা খাপ খাইয়ে নিয়েছি। অতএব আমরা কিন্তু টেকনোলজির সঙ্গেই এগোচ্ছি।

এরপর ডিএসই আরও নতুন নতুন সফটওয়্যারের আবির্ভাব ঘটালো এবং ধারাবাহিকভাবে আমরা আপডেট হতে থাকলাম এই টেকনোলজির সঙ্গে। কিন্তু ২০২০ সালে যখন করোনার প্রাদুর্ভাব হলো, তখন ঢাকা স্টক এক্সচেঞ্জ তিন মাসের জন্য ট্রেড বন্ধ করে দিল। তখন আমরা প্রথমবারের মতো ফিল করলাম যে, আমাদের অ্যাডজাস্টমেন্ট যতটুকু হওয়া উচিত ছিল ততটুকু কিন্তু হয়নি। যোগ করেন ডিবিএ সভাপতি।