দেশীয় ই-কমার্স উৎসব ‘১০-১০’ শুরু

দেশের ৩০টি ই-কমার্স, লজিস্টিক ও পেমেন্ট প্রতিষ্ঠানের অংশগ্রহণে শুরু হয়েছে অনলাইন শপিং উৎসব ১০-১০। উৎসব চলবে ১০ থেকে ২৫ অক্টোবর।

সোমবার (১০ অক্টোবর) দুপুরে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসের (বেসিস) সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এই উৎসবের উদ্বোধন করা হয়।

এতে বলা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে চলমান অর্থনৈতিক সংকটের মধ্যে এই বছরের ১০-১০ আয়োজনে প্রাধান্য পেয়েছে ডলার সংরক্ষণ। সে কারণেই এবারের উৎসবের স্লোগান দেশের টাকা দেশেই থাকুক

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, এই উৎসবে সেসব ই-কমার্স প্রতিষ্ঠানকেই অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়েছে যারা সুনামের সঙ্গে বেশ কয়েক বছর সার্ভিস দিয়ে যাচ্ছে এবং যাদের ব্যাপারে কোনো ধরনের বিতর্ক নেই।

আজকের ডিল, রকমারি, পাঠাও ফুডস, স্টারটেকসহ ৩০টি ই-কমার্স সাইট ও লজিস্টিক কোম্পানি অংশ নিচ্ছে।

আয়োজনে প্রতিটি কোম্পানি নানা ধরনের গিফট, ডিসকাউন্ট ও অফার ছাড়াও দিচ্ছে সারাদেশে ফ্রি ডেলিভারি।

আজকের ডিলের ব্যবস্থাপনা পরিচালক ফাহিম মাশরুর বলেন, এখন আমাদের সবচেয়ে বড় সংকট হচ্ছে বৈদেশিক মুদ্রার অপ্রুতলতা, ডলারের সংকট। যে ডলার আগে ৮০-৮৫ টাকা ছিল সেটা ১১০-১১৫ টাকায় পৌঁছে গেছে। আমাদের কষ্টার্জিত ডলার দেশেই থাকুক। আমরাও চাই এই যায়গায় অবদান রাখতে।

তিনি বলেন, দেশের ই-কমার্সের একটা বড় অংশ ক্রস বর্ডার কমার্সের সঙ্গে যুক্ত। বৈধ কিংবা অবৈধভাবে পণ্য আনছে। এইভাবে পাচার হয়ে যাচ্ছে অনেক টাকা। আমরা মনে করি এইখাতটিকে আরও জবাবদিহিতার মধ্যে আনা উচিৎ।

অনুষ্ঠানে বেসিসের এক্সিকিউটিভ ডিরেক্টর আবু ঈসা মোহাম্মদ মাঈনুদ্দিন বলেন, আমরা চাই প্রতিবছর এই অনুষ্ঠান হোক। বিদেশি কোম্পানির সঙ্গে আমাদের অসম প্রতিযোগিতা করতে হয়। ছোট উদ্যোক্তারা একসঙ্গে কাজ করলে তখন সমীকরণ পালটে যায়।

এই আয়োজনের বিস্তারিত জানা যাবে www.tenten.com.bd এই ওয়েবসাইটে।