৯ মাসে মুনাফা ৩৯ কোটি, বছর শেষে লোকসান দেখালো ১৪ কোটি

২০২১ সালের প্রথম নয় মাসের ব্যবসায় প্রায় ৩৯ কোটি টাকা মুনাফা দেখায় পুঁজিবাজারে তালিকাভুক্ত অ-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান লিজিং কোম্পানি বে-লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। বছরের প্রথম নয় মাসে এমন বড় মুনাফা দেখানো কোম্পানিটিই বছর শেষে প্রায় ১৪ কোটি টাকা লোকসান দেখেয়েছে।

লোকসানে পতিত হওয়ায় ২০২১ সালের জন্য কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য নগদ লভ্যাংশ ঘোষণা করেনি। শুধু ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করেছে। ২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর এ কোম্পানিটি আগে কখনো এত কম লভ্যাংশ ঘোষণা করেনি।

একদিকে লোকসান দেখানো, অন্যদিকে ১৩ বছরের মধ্যে সর্বনিম্ন লভ্যাংশ ঘোষণা করায় হতাশ হয়েছেন বিনিয়োগকারীরা। ফলে বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) দিনের সর্বনিম্ন দামে বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির বিপুল শেয়ার বিক্রির আদেশ দেন। অন্যদিকে লেনদেনের পুরো সময়জুড়ে ক্রয় আদেশের ঘর শূন্য পড়ে থাকে।

২০২১ সালের লভ্যাংশ সংক্রান্ত বে-লিজিংয়ের পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত বুধবার (১৪ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে প্রকাশ করা হয়। সেই সঙ্গে ২০২১ সালের আর্থিক চিত্রের সারসংক্ষেপও প্রকাশ করেছে কোম্পানিটি।

বে-লিজিংয়ের প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০২১ সালের ব্যবসায় সমন্বিতভাবে কোম্পানিটি মোট ১৩ কোটি ৯১ লাখ টাকা লোকসান করেছে। এতে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৯৯ পয়সা।

অথচ এই কোম্পানিটিই ২০২১ সালের সেপ্টেম্বর শেষে প্রকাশিত আর্থিক প্রতিবেদনে তথ্য দেয়, ২০২১ সালের প্রথম নয় মাসের ব্যবসায় সমন্বিতভাবে মোট মুনাফা হয়েছে ৩৮ কোটি ৭৫ লাখ টাকা। এতে শেয়ারপ্রতি মুনাফা দাঁড়ায় ২ টাকা ৭৫ পয়সা।

প্রথম নয় মাসের ব্যবসায় কোম্পানিটি যে মুনাফা দেখায় তার মধ্যে বছরের প্রথম তিন মাসে বা জানুয়ারি-মার্চ সময়ে দেখানো হয়, ৪ কোটি ৩৬ লাখ টাকা। এপ্রিল-জুন সময়ের দেখানো হয় ৬ কোটি ৯৫ লাখ টাকা। আর জুলাই-সেপ্টেম্বর সময়ে দেখানো হয় ২৭ কোটি ৪৪ লাখ টাকা।

বছরের প্রথম নয় মাসে এমন বড় মুনাফা দেখানো কোম্পানিটির বছর শেষে লোকসান দেখানো অস্বাভাবিক বলছেন শেয়ারবাজারের বিনিয়োগকারীরা। তারা বলছেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ ব্যাংকের উচিত কোম্পানিটির প্রকৃত আর্থিক অবস্থা খতিয়ে দেখা। কোনো বিশেষ গোষ্ঠীকে সুবিধা দেওয়ার জন্য প্রতিষ্ঠানটি এমন অস্বাভাবিক আর্থিক চিত্র প্রকাশ করছে কি না তা তদন্ত হওয়া উচিত।

এ বিষয়ে মিজানুর রহমান নামে এক বিনিয়োগকারী বলেন, বছরের প্রথম নয় মাসে বে-লিজিং ইপিএস (শেয়ারপ্রতি মুনাফা) দেখিয়েছিল ২ টাকা ৭৫ পয়সা। সেই কোম্পানিটি কীভাবে বছর শেষে ইপিএস ঋণাত্মক ৯৯ পয়সা দেখালো, এটা কীভাবে সম্ভব। বিনিয়োগকারীদের সঙ্গে এটা এক ধরনের জোচ্চুরি। শেয়ারবাজারের বিনিয়োগকারীদের স্বার্থে বিএসইসির উচিত বিষয়টি তদন্ত করা।

এদিকে, ২০২১ সালের ব্যবসায় লোকসানের পাশাপাশি কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করেছে। অর্থাৎ বিনিয়োগকারীরা ১০০টি শেয়ারের বিপরীতে লভ্যাংশ হিসেবে পাঁচটি সাধারণ শেয়ার পাবেন।

এর আগে ২০২০ সালে ১০ শতাংশ নগদ, ২০১৯ সালে সাড়ে ৭ শতাংশ নগদ ও আড়াই শতাংশ বোনাস শেয়ার, ২০১৮ সালে ১০ শতাংশ নগদ, ২০১৭ সালে ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস শেয়ার, ২০১৬ সালে ১৫ শতাংশ নগদ, ২০১৫ সালে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি।

লোকসানের পাশাপাশি বিনিয়োগকারীদের জন্য স্বল্প পরিমাণ লভ্যাংশ ঘোষণা করায় বিনিয়োগকারীরা হতাশ হয়েছেন। ফলে বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার দামে বড় পতন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে কোম্পানিটি দাম কমার শীর্ষ স্থান দখল করেছে।

অন্যদিকে, কোম্পানিটির শেয়ার দাম ১ টাকা ৪০ পয়সা বা ৫ দশমিক ৫৩ শতাংশ কমেছে। এতে প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ২৩ টাকা ৯০ পয়সা। এর মাধ্যমে ফ্লোর প্রাইসে (সর্বনিম্ন দাম) চলে এসেছে কোম্পানিটির শেয়ার। ফ্লোর প্রাইস না উঠানো পর্যন্ত এখান থেকে কোম্পানিটির শেয়ার দাম আর কমার সম্ভাবনা নেই।

২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এই কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৪ কোটি ৮ লাখ ৮৮ হাজার ৪৪৩টি। এর মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে আছে ৩০ দশমিক শূন্য ৭ শতাংশ শেয়ার। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৪৮ দশমিক ৩৬ শতাংশ। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২১ দশমিক ৪২ শতাংশ এবং বিদেশিদের কাছে দশমিক ১৫ শতাংশ শেয়ার আছে।