রপ্তানি আয়ের মূল্য সংযোজন অংশ বৈদেশিক মুদ্রায় সংরক্ষণের সুযোগ

রপ্তানি আয় স্থানীয় মূল্য সংযোজন করে তা বৈদেশিক মুদ্রায় (ডলার, পাউন্ড, ইউরো ইত্যাদি) সংরক্ষণের সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে।

নির্দেশনায় প্রত্যাবাসিত রপ্তানি আয়ের মূল্য সংযোজন অংশ ৩০ দিন বৈদেশিক মুদ্রায় সংরক্ষণের সুযোগসহ অন্য ব্যাংকে স্থানান্তর করার নির্দেশনা দেওয়া হয়েছে। উক্ত তহবিল দ্বারা অন্য ব্যাংকের মাধ্যমে সম্পাদিত আমদানি দায় ও ব্যাল্কআকারে আমদানি বাবদ ইডিএফের দায় পরিশোধে ব্যবহার করা যাবে। এসময় তহবিল থেকে সংশ্লিষ্ট ব্যাংক রপ্তানিকারকের ব্যাংক টু ব্যাংক ব্যতিত অন্যান্য আমদানি দায় পরিশোধে ব্যবহার করতে পারবে।

এর আগে গত ৩ আগস্ট প্রত্যাবাসিত রপ্তানি আয়ের স্থানীয় মূল্য সংযোজন অংশ ১৫ দিন বৈদেশিক মুদ্রায় সংরক্ষণ ও তা দিয়ে রপ্তানিকারকের আমদানি দায় পরিশোধের সুযোগ দেওয়া হয়।

রপ্তানিকারক সংশ্লিষ্টদের মতে নতুন এ নির্দেশনা অনুযায়ী অন্য ব্যাংকের আমদানি দায় বিনিময়জনিত ক্ষতি ছাড়াই নিজের বৈদেশিক মুদ্রা দিয়ে পরিশাধ করতে পারবে। এতে রপ্তানিকারকরা আরও বেশি উপকৃত হবেন।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান, নতুন এ নির্দেশনার ফলে রপ্তানিকারকের আমদানি দায় বিনিময়জনিত ঝুঁকি ছাড়াই নিজের বৈদেশিক মুদ্রা দিয়ে পরিশোধ করতে পারবে।