সূচকের সামান্য উত্থান, কমেছে লেনদেন

রোববার শেয়ারবাজারে বছরের সর্বোচ্চ লেনদেন হওয়ার পর সোমবার কিছুটা কমেছে। আর বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমলেও বেড়েছে মূল্য সূচক। এর মাধ্যমে শেষ ১০ কার্যদিবসের মধ্যে নয় কার্যদিবসিই ঊর্ধ্বমুখী থাকলো শেয়ারবাজার।

এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন শুরু হয় অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। তবে লেনদেনের শেষদিকে এসে বিক্রির চাপ বাড়ায় দরপতনের তালিকা বড় হয়।

শুরুতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিরটের দাম বাড়ায় লেনদেনের ৪ মিনিটের মাথায় ডিএসইর প্রধান মূল্য সূচক ৩৩ পয়েন্ট বেড়ে যায়। এরপর লেনদেনের ৪৭ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ঋণাত্মক হয়ে পড়ে। তবে অল্প সময়ের মধ্যে আবার বড় উত্থানে ফিরে সূচক। এক পর্যায়ে ডিএসইর প্রধান মূল্য সূচক আগের দিনের তুলনায় ৪০ পয়েন্ট বেড়ে যায়।

তবে লেনদেনের শেষদিকে বিক্রির চাপ বাড়ায় বেশ কিছু প্রতিষ্ঠানের শেয়ার দাম কমে যায়। এতে কমে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা। সেই সঙ্গে দাম বাড়ার তালিকাও ছোট হয়। দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ১২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৮৮টির। আর ৭১টির দাম অপরিবর্তিত রয়েছে।

এরপরও ডিএসইর প্রধান সূচক ডিএসই আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৪০৭ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে দুই হাজার ২৭৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

সবকটি মূল্য সূচক বাড়লেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে এক হাজার ৭৪৪ কোটি ৮৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় দুই হাজার ১০৫ কোটি ১৪ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৩৬০ কোটি ২৭ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৮৪ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের ৬৭ কোটি ২৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ৬৩ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ওরিয়ন ফার্মা, আইপিডিসি ফাইন্যান্স, সোনালী পেপার, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, মালেক স্পিনিং, অলেম্পিক এবং বাংলাদেশ বিল্ডিং সিস্টেম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৫ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪২ কোটি ২ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৩১০টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৫টির এবং ৬১টির দাম অপরিবর্তিত রয়েছে।