দুমকিতে আ.লীগ-বিএনপির পাল্টাপাল্টি সমাবেশ, ১৪৪ ধারা

পটুয়াখালীর দুমকি উপজেলায় আওয়ামী লীগ ও বিএনপি একই স্থানে একই সময়ে পাল্টাপাল্টি বিক্ষোভ সমাবেশের ডাক দেওয়ায় সংঘাত এড়াতে উপজেলা প্রশাসন সেখানে ১৪৪ ধারা জারি করেছে। উপজেলা বিএনপি ও আওয়ামী লীগ আজ মঙ্গলবার সকাল ১০টার দিকে গ্রামীণ ব্যাংক সড়ক এলাকায় বিক্ষোভ সমাবেশ করবে বলে ঘোষণা দেয়। এ অবস্থায় গতকাল সোমবার রাতেই দুমকি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আল-ইমরান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ১৪৪ ধারা জারি করা হয়।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, উপজেলা বিএনপির পক্ষ থেকে আজ সকাল ১০টায় গ্রামীণ ব্যাংক সড়কে তাদের দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ আয়োজনের কথা ছিল। এদিকে একই সময় উপজেলা আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের পক্ষ থেকেও একই এলাকায় পাল্টা বিক্ষোভ সমাবেশের ডাক দেওয়া হয়েছিল। এর পর থেকে দুই দলের নেতা-কর্মীদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। এ অবস্থায় উপজেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কায় ও যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ওই এলাকায় সভা, সমাবেশ, মিটিং, মিছিল নিষিদ্ধ ঘোষণা করেছে উপজেলা প্রশাসন।

দুমকির ইউএনও মো. আল-ইমরান বলেন, আজ সকাল ছয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করা হয়েছে। এদিকে আজ সকাল থেকে উপজেলার গ্রামীণ ব্যাংক সড়ক ও এর আশপাশের এলাকায় ব্যাপক পুলিশের উপস্থিতি দেখা গেছে। তবে ওই এলাকায় বিএনপি কিংবা আওয়ামী লীগের কোনো নেতা-কর্মীকে দেখা যায়নি। দুমকি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) মো. মাহাবুবুর রহমান বলেন, নিরাপত্তার স্বার্থে প্রয়োজনীয়সংখ্যক পুলিশ দায়িত্ব পালন করছেন। ওই এলাকায় পরিস্থিতি স্বাভাবিক আছে। ১৪৪ ধারা জারি হওয়ায় বিএনপি ও আওয়ামী লীগউভয় দলই তাদের কর্মসূচি স্থগিত করেছে। উপজেলা বিএনপির আহ্বায়ক মো. খলিলুর রহমান অভিযোগ করে বলেন, আমরা আগেই বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছিলাম। আমাদের কর্মসূচি বানচাল করতেই আওয়ামী লীগ পাল্টা কর্মসূচি ঘোষণা করে।তবে উপজেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহসভাপতি মো. মিজানুর রহমান শিকদার বলেন, বিএনপির অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। বিএনপির নৈরাজ্যের প্রতিবাদ জানাতে উপজেলা আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের পক্ষ থেকে আগেই বিক্ষোভ সমাবেশের ডাক দেওয়া হয়েছিল।