সারের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করুন: কৃষক ন্যাপ

ইউরিয়া সারের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানিয়ে বাংলাদেশ কৃষক ন্যাপের আহ্বায়ক শফিকুল আলম শাহীন ও যুগ্ম আহ্বায়ক বাদল দাস বলেছেন, বৈশ্বিক মহামারী করোনার অভিঘাতের মধ্যেও কোনো ধরণের বাড়তি প্রণোদনা ছাড়াই দেশের কৃষক সমাজ কৃষি উৎপাদন ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত রেখেছেন। সরকার হঠাৎ করেই ইউরিয়া সারের দাম কেজিপ্রতি ছয় টাকা বাড়িয়েছে। এর ফলে উৎপাদন খরচ বেড়ে যাবে। এ যেন কৃষকদের জন্য মরার ওপর খাঁড়ার ঘা

বৃহস্পতিবার (৪ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এসব কথা বলেন।

তারা বলেন, প্রধানমন্ত্রীর সুস্পষ্ট আহ্বানের পরও ইউরিয়া সারের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত দেশের খাদ্য উৎপাদন অব্যাহত রাখা ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত রাখার ক্ষেত্রে নেতিবাচক পরিস্থিতি তৈরি করবে। ইউরিয়া সারের দাম বৃদ্ধি করে কৃষকদের সমস্যায় ফেলেছে সরকার। কৃষকরা এমনিই উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য পায় না। এরই মধ্যে আবার সারের মূল্যবৃদ্ধি কৃষকদের উৎপাদনে ব্যাঘাত ঘটবে।

তারা আরও বলেন, সরকার নানা উন্নয়নমূলক কাজ করছে। অথচ কৃষি ক্ষেত্রে উন্নয়ন না ঘটিয়ে বরং কৃষকদের বিরুদ্ধে নানা সিদ্ধান্ত নিচ্ছে। কৃষিপণ্য উৎপাদন না করে আমদানি নির্ভর হয়ে উঠেছে। আমরা আশা করবো সরকার কৃষিমুখী ও উৎপাদনমুখী কাজে আরও বেশি গুরুত্ব দেবে।

এ সময় নেতারা রাষ্ট্রীয় অর্থ-সম্পদের অপচয়, দুর্নীতি, ভোগ-বিলাস বন্ধ করে কৃষিতে ভর্তুকি অব্যাহত রাখা ও ইউরিয়া সারের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানান।