বিএসইসিকে ১০ মিলিয়ন ডলার প্রযুক্তি সহায়তা দেওয়া হবে: পলক

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)-কে ৭ থেকে ১০ মিলিয়ন ডলার প্রযুক্তি সহায়তা দেওয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার (৪ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কার্যালয়ে আয়োজিত ক্যাপিটাল মার্কেট অফ বাংলাদেশ প্রসপেক্টস অ্যান্ড অপরচুনিটি ফর স্ট্যার্টআপ অ্যান্ড গ্রোথ স্টেজ কোম্পানিজ শীর্ষ সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

পলক বলেন, বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম আমাদের অনুরোধ করেছিলেন কিভাবে আমরা তাদের প্রযুক্তি সহায়তা দিয়ে আরও সফলতা এনে দিতে পারি। যাতে স্বচ্ছতার মাধ্যমে আমরা বিশ্বমানের একটা সার্ভিস গ্রো করতে পারি। আমরা এরই মধ্যে অ্যাসেসমেন্টগুলো করেছি। আমরা ৭ থেকে ১০ মিলিয় ডলার ব্যয় করবো। প্রযুক্তিগত সহায়তা দিয়ে আমরা বিএসইসিকে বিশ্বে নেতৃত্ব দেওয়ার সংস্থা হিসেবে গড়ে তুলবো।

কিভাবে স্ট্যার্টআপ কোম্পানিগুলো পুঁজিবাজারে নিয়ে আসা যায় সেই চেষ্টা চলছে। এরই মধ্যে ই-জেনারেশন পুঁজিবাজারে এসেছে। আমরা আশাকরি বাংলাদেশের স্ট্যার্টআপ বিশ্ব জয় করবে। এক্ষেত্রে পুঁজিবাজার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই মুহূর্তে আমাদের আড়াই হাজার স্ট্যার্টআপ সফল হয়েছে। আমরা প্রায় সাড়ে তিনশ স্ট্যার্টআপকে ১০ লাখ টাকা করে অফেরতযোগ্য ফান্ড দিয়েছিলাম। তারা আজকে কয়েকশ মিলিয়ন ফান্ডে পরিণত হয়েছে। ১৫ লাখ মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে এসব প্রতিষ্ঠানের মাধ্যমে।

তিনি আরও বলেন, ২০২৫ সালের মধ্যে আমরা ৫০০ কোটি টাকা স্ট্যার্টআপ কোম্পানিতে বিনিয়োগ করবো। এই ৫০০ কোটি টাকা ঋণ হিসেবে নয়, ইকুইটি হিসেবে দেওয়া হবে। এ লক্ষ্যে সরকার স্ট্যার্টআপ বাংলাদেশ লিমিটেড করেছে।

পুঁজিবাজার থেকে স্ট্যার্টআপ প্রতিষ্ঠানগুলো কিভাবে অর্থ সংগ্রহ করতে পারে তার অংশ হিসেবে অনুষ্ঠানে ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং স্ট্যার্টআপ বাংলাদেশ লিমিটেডের মধ্যে একটি চুক্তি সই হয়।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব ও স্ট্যার্টআপ বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান এন এম জিয়াউল আলম, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়াত-উল-ইসলাম এবং জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান নজিবুর রহমান।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান মো. ইউনুসুর রহমানের সভাপতিত্বে সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দীন আহমেদ, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক তারেক আমিন ভূঁইয়া, ডিএসইর পরিচালক শাকিল রিজভী প্রমুখ।