৩৭ বছর পর দাবা অলিম্পিয়াডে নেই, খারাপ লাগছে রানী হামিদের

দেশের দাবার রানীখ্যাত রানী হামিদকে ছাড়া দীর্ঘ ৩৭ বছর পর প্রথম অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ। ১৯৮৪ সালে দাবা অলিম্পিয়াডে প্রথম অংশ নেয় বাংলাদেশ। তখন থেকে প্রতিটি অলিম্পিয়াড দলে জায়গা করে নিয়েছেন রানী হামিদ। এই প্রথম জাতীয় দলে কোয়ালিফাই করতে পারেননি এই নারী আন্তর্জাতিক মাস্টার।

দাবার জাতীয় দল গঠনে প্রধান্য দেওয়া হয় জাতীয় চ্যাম্পিয়নশিপকে। সর্বশেষ জাতীয় চ্যাম্পিয়নশিপে ভালো করতে না পারায় জাতীয় দল থেকে বাদ পড়েছেন রানী হামিদ।

সোমবার রানী হামিদ জাগো নিউজকে বলছিলেন, এবার জাতীয় চ্যাম্পিয়নশিপে আমি ভালো করতে পারিনি। খুব খারাপ পারফরম্যান্স হয়েছিল। কারণ, আমি তখন ডেঙ্গু ও কোভিড থেকে কেবল সেরে উঠেছিলাম। যে কারণে জাতীয় দলে সুযোগ পাইনি।

দীর্ঘ ৩৭ বছর পর জাতীয় দলে নেই। কেমন লাগছে আপনার? অবশ্যই খারাপ লাগছে। আমি বলবো জাতীয় দলে সুযোগ না পাওয়াটা দুঃখজনক। কিন্তু পারফরম্যান্স খারাপ হলে তো কিছু করার নেই। এখন অনেক মেয়ে ভালো খেলছে-হতাশা নিয়ে বলছিলেন রানী হামিদ।

পরের অলিম্পিয়াডে আপনি আবার ফিরে আসবেন নিশ্চয়ই। রানী হামিদ মনে করেন সে সুযোগ কম, মনে হয় না। কারণ, এখন বয়স হয়েছে। এখন শুধু খেলার জন্য খেলবো, আনন্দ পাওয়ার জন্য খেলবো।

বয়স ৭৮ বছর। আপনি আর কতদিন দাবা খেলতে চান? রানী হামিদের জবাব, আমার যতদিন ভালো লাগবে এবং যতদিন খেলতে পারবো ততদিনই খেলবো। দাবা ছেড়ে দিয়ে বাঁচবো কি নিয়ে? দাবা তো আমার দ্বিতীয় ঘর। তাই যতদিন খেলতে পারি খেলাটা চালিয়ে যাবো।

নারী আন্তজাতিকমাস্টার রানী হামিদ বিশ্ব দাবার সর্বোচ্চ দলগত আসরে কখনো ওপেন গ্রুপে আবার কখনো নারী বিভাগে খেলেছেন। উপমহাদেশের এ তারকা দাবাড়ু নানা কারণে অলিম্পিয়াডে এক আলোচিত নাম। তিনি অলিম্পিয়াডের ইতিহাসে পঞ্চম নারী দাবাড়ু যিনি কোনো দেশের জাতীয় পুরুষ বা ওপেন বিভাগে খেলার অনন্য কৃতিত্ব দেখিয়েছেন। তিনি হচ্ছেন অলিম্পিয়াডে সর্বাধিক খেলা দাবাড়ু। সর্বশেষ অলিম্পিয়াডে সবচেয়ে বয়োজেষ্ঠ্য খেলোয়াড় ছিলেন এই কিংবদন্তি।

রাষ্ট্রীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত এ ক্রীড়াবিদ ১৯৮৪ থেকে ২০২১ সাল পর্যন্ত একটানা ১৯টি আসর খেলেছেন। এরমধ্যে ১৯৮৪, ১৯৮৮ ও ১৯৯২ সালে তিনবার ওপেন বিভাগে খেলেছেন। ২০২০ সালে বৈশ্বিক করোনাভাইরাসের কারণে অলিম্পিয়াড না হওয়ায় ২০২১ সালে অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করেন।

আন্তর্জাতিক আঙিনায় রানী হামিদ খুবই পরিচিত নাম। দাবায় দেশকে তিনি অনেক সাফল্য এনে দিয়েছেন। ১৯৮৩, ১৯৮৫ ও ১৯৮৯ সালে তিনবার বৃটিশ নারী দাবায় শিরোপা জয়ের বিরল কৃতিত্ব দেখিয়েছেন তিনি। জাতীয় পর্যায়েও দাবার রানীর রয়েছে গৌরবময় এক অধ্যায়। এ পর্যন্ত জাতীয় নারী দাবায় সর্বাধিক ২০বার চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। এর বাইরে বহুবার স্থানীয় আন্তর্জাতিক রেটিং দাবার শিরোপাও ঘরে তুলেছেন।

বিশ্ব দাবা অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে আগামী ২৮ জুলাই থেকে ১০ আগস্ট পর্যন্ত ভারতের চেন্নাইয়ে। বাংলাদেশ দল আগামী বুধবার চেন্নাইয়ের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে।

বাংলাদেশ কন্টিনজেন্ট
হেড অব ডেলিগেশন: ড. শোয়েব আলম রিয়াজ।
ফিদে ডেলিগেট: সৈয়দ শাহাবউদ্দিন শামীম।

ওপেন বা পুরুষ দল: গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব, গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ, ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ ও ক্যান্ডিডেটমাস্টার তাহসিন তাজওয়ার জিয়া। ক্যাপ্টেন: মাসুদুর রহমান মল্লিক দিপু।

নারী দল: নারী ক্যান্ডিডেটমাস্টার জান্নাতুল ফেরদৌস, নারী ফিদেমাস্টার নোশিন আঞ্জুম, নারী আন্তর্জাতিকমাস্টার শারমিন সুলতানা শিরিন, নারী ফিদেমাস্টার নাজরানা খান ইভা ও উম্মে তাসলিমা প্রতিভা তালুকদার। ক্যাপ্টেন: নারী ক্যান্ডিডেটমাস্টার মাহমুদা হক চৌধুরী মলি।