গণতন্ত্রী পার্টির সঙ্গে সংলাপে ইসি, যাচ্ছে না বিএনপি

দ্বাদশ জাতীয় নির্বাচন সামনে রেখে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপ করছে নির্বাচন কমিশন (ইসি)। এরই ধারাবাহিকতায় আজ ইসির সংলাপে বসেছে বাংলাদেশ গণতন্ত্রী পার্টি। বিকেলে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির সঙ্গে বসার কথা থাকলেও ইসির সংলাপে যাচ্ছে না দলটি।

বুধবার (২০ জুলাই) বিএনপিসহ তিনটি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসার কথা ইসির। এর মধ্যে বাংলাদেশ গণতন্ত্রী পার্টির সঙ্গে সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির সঙ্গে দুপুর ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত এবং বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির সঙ্গে কমিশনের সংলাপের সময় নির্ধারিত রয়েছে।

এরইমধ্যে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের সম্মেলন কক্ষে নির্ধারিত সময়ে গণতন্ত্রী পার্টির সঙ্গে সংলাপে বসেছে ইসি। বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি সঙ্গে সংলাপও যথাসময়ে শুরু হবে। তবে ইসির সংলাপে অংশ নিচ্ছে না বিএনপি।

এদিন গণতন্ত্রী পার্টির সভাপতি ড. শাহাদাৎ হোসেনের নেতৃত্বে ১০ সদস্যের একটি প্রতিনিধিদল সংলাপে অংশ নেয়। এসময় দলটির সভাপতি নির্বাচনে ইভিএম ব্যবহারে সঠিক প্রক্রিয়া অনুসরণ, সব দলের অংশগ্রহণ এবং প্রার্থীদের কালো টাকার প্রভাব বন্ধসহ কমিশনকে সাত দফা প্রস্তাব দেন।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে সংলাপে অন্য চার কমিশনার এবং ইসি সচিব ও অতিরিক্ত সচিব উপস্থিত রয়েছেন।

নির্বাচন কমিশনে নিবন্ধিত ৩৯টি দলের সঙ্গে চলমান এ ধারবাহিক সংলাপে মাত্র তিনটি দলের (আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও বিএনপি) সঙ্গে সংলাপের জন্য দুই ঘণ্টা সময় রেখেছে ইসি। অন্য ৩৬টি দলের সঙ্গে সংলাপ হবে এক ঘণ্টা করে।

তবে বিকেল ৩টায় বিএনপির সঙ্গে সংলাপ শুরু হওয়ার সময় নির্ধারিত থাকলেও কমিশনের এ সংলাপে দলটি অংশ নিচ্ছে না।

ইসির সংলাপে অংশ না নেওয়ার বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেছেন, আমাদের মূল দাবি নির্বাচনকালীন একটি নিরপেক্ষ সরকার। নির্বাচনকালীন সরকার ছাড়া নিরপেক্ষ নির্বাচন সম্ভব না। অন্যদিকে বর্তমান কমিশনও সরকারের আজ্ঞাবহ, তা এরইমধ্যে প্রমাণিত। ফলে এই কমিশনের সঙ্গে সংলাপে বসার প্রশ্নই ওঠে না।

১৭ জুলাই শুরু হওয়া এ ধারবাহিক সংলাপ চলবে ৩১ জুলাই পর্যন্ত। প্রায় প্রতিদিনই চারটি করে দলের সঙ্গে সংলাপ হবে। তবে বিএনপির সঙ্গে সংলাপের দিন তিনটি দল এবং আওয়ামী লীগের সঙ্গে সংলাপের দিন দুটি দলের সঙ্গে সংলাপ করবে কমিশন। সংলাপের শেষ দিন অর্থাৎ ৩১ জুলাই ইসির সঙ্গে বসবে জাতীয় পার্টি (জাপা) ও বাংলাদেশ আওয়ামী লীগ।