‘মেসি ইতিবাচক নেতা, কঠিন সময়ে সবাইকে আগলে রাখে’

আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি সম্পর্কে নিন্দুকদের সবচেয়ে বড় অভিযোগ হলো, তিনি ঠিক নেতাসুলভ নন। চাপে ভেঙে পড়েন এবং দলকে সামনে থেকে নেতৃত্ব দিতে পারেন না। কিন্তু তাদের সঙ্গে একমত নন আর্জেন্টিনার সাবেক অধিনায়ক রবার্তো আয়ালা।

লিওনেল মেসির সঙ্গে কয়েক বছর জাতীয় দলে খেলেছেন আয়ালা। এখন প্রায় সাড়ে তিন বছর ধরে কোচিং স্টাফের অংশ হিসেবে মেসিকে কাছ থেকেই দেখছেন এ সাবেক তারকা ফুটবলার। সেই অভিজ্ঞতা থেকেই অধিনায়ক মেসিকে ইতিবাচক নেতা হিসেবে উল্লেখ করেছেন আয়ালা।

আর্জেন্টাইন রেডিও ডি স্পোর্টসে দেওয়া সাক্ষাৎকারে আয়ালা বলেছেন, মেসি প্রত্যেকটা খেলোয়াড়ের প্রতিটি মুহূর্ত দেখে, সবকিছু নজরে রাখে। ২০১৯ সালের কোপা আমেরিকায় আমরা আগেই বুঝতে পারছিলাম যে আমরা ঠিক পথে আছি। শুধু শিরোপাটি জিততে পারিনি।

এখনকার জাতীয় দল যে শুধু মেসিনির্ভন নয় সে বিষয়ে জানিয়ে আয়ালা বলেন, আমাদের জাতীয় দল মানে শুধু মেসি। সে আমাদের দলকে আরও সমৃদ্ধ করে এবং আমাদের অবশ্যই তাকে এই কাজে সাহায্য করে যেতে হবে।

তিনি আরও যোগ করেন, মেসির মধ্যে আমি এমন এক স্বত্ত্বাকে দেখতে পাই যে নিজের হাত অধিনায়কের আর্মব্যান্ড পরতে গর্ববোধ করে। সবসময় সঠিক মন্তব্য করে, দলের অন্যান্য খেলোয়াড়দের একজন হয়েই থাকে। কখনও কখনও সে উত্তেজিত হয়, যা কাজের মধ্য দিয়ে বুঝিয়ে দেয়।

গতবছর আর্জেন্টিনার কোপা আমেরিকা ও এ বছর ফাইনালিসিমা জয়ের পর অধিনায়ক মেসি সম্পর্কে আয়ালার ভাষ্য, মেসির মধ্যে আমি একজন ইতিবাচক নেতার অনেক গুণাবলি খুঁজে পেয়েছি। যে দলের কঠিন সময়ে সর্বদা নিজেকে এগিয়ে দেয়।

কোপা আমেরিকার ফাইনালের কথা জানিয়ে তিনি বলেন, ড্রেসিংরুমে আমি আমার জায়গায় বসা ছিলাম। মারাকানায় মেসির বক্তব্য শুনে মনে হচ্ছিল, আমিই এখন মাঠে নেমে যাই খেলতে। আমার এখনও মনে আছে সেটি, আমার লোম দাঁড়িয়ে গিয়েছিল উত্তেজনায়।