‘তামিম ভাই অনেক ভালো অধিনায়কত্ব করছেন’

ওয়ানডে অধিনায়কত্বের দায়িত্ব নেয়ার পর তামিম ইকবালের অধীনে বাংলাদেশ দলও বেশ ভালো করছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের ঘরের মাঠ থেকে সিরিজ জিতে এসেছেন তামিম ইকবাল অ্যান্ড কোং। এখন বিদেশের মাটিতে আরও একটি সিরিজ জয়ের অপেক্ষা। ওয়েস্ট ইন্ডিজকে আর একটি ম্যাচে হারাতে পারলেই অর্জিত হবে সেই কাঙ্খিত লক্ষ্য।

২০২০ সালের মার্চে জিম্বাবুয়ে সিরিজ শেষে ওয়ানডে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান মাশরাফি বিন মর্তুজা। এরপরই ওয়ানডে দলের দায়িত্ব নেন তামিম। করোনার কারণে পাকিস্তান এবং আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলা হয়নি। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে তামিমের আনুষ্ঠানিক নেতৃত্বের অভিষেক।

ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করেই পথচলা শুরু তার। সে থেকে ৬টি সিরিজ খেলে বাংলাদেশ শুধুমাত্র নিউজিল্যান্ডে গিয়ে তাদের কাছে সিরিজ হেরেছে। এছাড়া বাকি ৬টি সিরিজ জিতেছে তামিম ইকবালের দল।

দেশের বাইরে আরও একটি সিরিজ জয়ের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে খেলতে নামার আগে তামিমের অধিনায়কত্ব নিয়ে প্রশংসা ঝরে পড়লো দলের তরুণ অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের কণ্ঠ থেকে।

সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলতে এসে মিরাজ বলেন, তামিম ভাই অনেক ভালো অধিনায়কত্ব করছেন এবং ভালো সফলতা পাচ্ছেন। দক্ষিণ আফ্রিকার মতো কন্ডিশনে গিয়ে আমরা সিরিজ জিতেছি। সব মিলিয়ে সম্প্রতি ৪টা-৫টার মতো সিরিজ জিতেছি তামিম ভাইয়ের অধিনায়কত্বে। খুবই ভালো করছেন।

এ ক্ষেত্রে দলের সবার সমর্থনও উল্লেখযোগ্য অবদান রাখছে বলে মনে করেন মিরাজ। তিনি বলেন, সবথেকে বড় কথা তাকে সবাই সমর্থন করছেন পেছন থেকে। ফিল্ডারর বলেন, ব্যাটিং বলেন, বোলিং বলেন সবাই তাকে অনেক সমর্থন করছেন। এ জন্য কাজটা সহজ হয়ে যাচ্ছে। তো সবাই যদি যার যার রোলটা ভালোভাবে পালন করতে পারে তাহলে অধিনায়কের জন্য কাজটা সহজ হয়ে যায়। আমরা যারা খেলোয়াড় আছি তারা পেছন থেকে সাপোর্ট করছি যেন যার যার রোলটা ভালোভাবে পালন করা যায়।