‘সাকিব ভাই যেহেতু নেই, একটা উপায় তো বের করতে হবে’

টেস্ট এবং টি-টোয়েন্টি সিরিজ খেলেই ছুটি নিয়ে ফেলেছেন সাকিব আল হাসান। যে কারণে তিনি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলছেন না। সাকিব না থাকায় বাংলাদেশ দলকে একাদশ সাজাতে গিয়ে বাড়তি বিড়ম্বনায় পড়তে হয়।

কারণ, সাকিব থাকলে এক রকম, না থাকলে আরেক রকম। সাকিব থাকলে একজন বাড়তি ব্যাটার কিংবা বোলার দলে খেলানো যায়। যেহেতু সাকিব একাই ব্যাটিং এবং বোলিংয়ে বড় একটি জায়গা কাভার করে নেন। তিনি না থাকলে সে জায়গায় একজন বোলারকে নিলে, সঙ্গে আরও একজন আলাদা ব্যাটারের কথা চিন্তা করতে হয়। ব্যাটার নিয়ে বোলারের কথা চিন্তা করতে হয়।

বাংলাদেশ দলের এই কম্বিনেশন সাজাতে যখন একটু বেশিই চিন্তা করতে হয় টিম ম্যানেজমেন্টকে, তখন এ নিয়ে একটা উপায় বের করার কথা বললেন দলের তরুণ অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ।

সাকিব না খেলার কারণে যারা সুযোগ পাচ্ছে, তাদের জন্য ভালো একটা সুযোগ বলেও মনে করেন মিরাজ। সে সঙ্গে তার নিজেওর একটা দায়িত্ব নেয়ার সময় হয়েছে বলেও মনে করেন তিনি। মিরাজ বলেন, সাকিব ভাই খেললে তো এই জিনিসটা হয় না। উনি যেহেতু খেলছেন না, আমি মনে করি আমাদের সবার জন্য একটা সুযোগ। আমরা যদি ব্যাটসম্যানরা দায়িত্ব সহকারে খেলতে পারি তবে ভালো হবে। সে থাকলে সব সময় আমাদের জন্য ভালো হয়। বাড়তি সুবিধা থাকে।

কিন্তু যেহেতু খেলছে না এর জন্য তো একটা উপায় বের করতে হবে। কিভাবে ভালো খেলতে হবে এর জন্য আমাকে হয়তো একটু বাড়তি দায়িত্ব নিতে হবে। কারণ, আমি লোয়ার অর্ডারে ব্যাটিং করি। আমাকে একটু বেশি ফোকাসড থাকতে হবে, টিমের রোল যেন গুরুত্বপূর্ণভাবে পালন করতে পারি। দল যদি আমার কাছ থেকে ৩০-৪০ রান আশা করে, আমি যদি ওভাবে দিতে পারি তখন হয়তো একটু অ্যাডভান্টেজ হবে টিমের জন্য

এবার শুধু সাকিব আল হাসানই নয়, দলে নেই আরেক অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিমও। মিরাজ মনে করেন, এ দুজন না থাকায় যারা সুযোগ পাবেন, তাদের জন্য দারুণ একটা সুযোগ নিজেদের ক্যারিয়ারকে সাজিয়ে নেয়ার।

তিনি বলেন, আমাদের দলের দুজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়; কিন্তু তারা ভিন্ন কারণ খেলছে না। মুশফিক ভাই তো হজের জন্য খেলছেন না। সাকিব ভাই পারিবারিক কারণে খেলছেন না। আমার কাছে যে জিনিসটা মনে হয়, যারা তাদের জায়গায় এসেছেন, তাদের জন্য সময়টা খুব গুরুত্বপূর্ণ। তাদের ক্যারিয়ারের জন্য গুরুত্বপূর্ণ। তারা যদি ভালো ক্রিকেট খেলে তো তাদের ক্যারিয়ারে ভালো হবে। নিজেদের জায়গা ভালো কিছু করতে পারবে। আমি মনে করি তাদের জন্য ভালো একটা সুযোগ, তারা যদি এই সুযোগটা নিতে পারে তাহলে তাদের ক্যারিয়ারের জন্য এবং দেশের জন্য ভালো হবে।