ইউক্রেন আদৌ বিশ্ব মানচিত্রে থাকবে কি না, প্রশ্ন মেদভেদেভের

দুই বছরের মধ্যেই বিশ্ব মানচিত্র থেকে ইউক্রেনের অস্তিত্ব মুছে যেতে পারে। এমনই হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। খবর আল-জাজিরার।

বর্তমানে রাশিয়ার সিকিউরিটি কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন মেদভেদেভ। টেলিগ্রামে দেওয়া এক পোস্টে তিনি এই হুঁশিয়ারি দিয়েছেন।

মেদভেদেভ লিখেন, আমি একটা বার্তা দেখলাম... ইউক্রেন অর্থ দিয়ে বিদেশি মালিকদের কাছ থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) নিতে চায়। দুই বছরে এই গ্যাস সরবরাহ করতে হবে। অন্যথায়, আগামী শীতকালে দেশটি জমে যাবে।
তিনি আরও লিখেন,
প্রশ্ন হলো কে বলেছে যে দুই বছরের মধ্যে বিশ্ব মানচিত্রে আদৌ ইউক্রেনের অস্তিত্ব থাকতে পারে?

এদিকে, মেদভেদেভের মন্তব্যে উষ্মা প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্টের সহযোগী মিখাইলো পোদোলিয়াক। তিনি টুইটে লিখেছেন, ইউক্রেন আছে, ছিল এবং থাকবে। প্রশ্ন হলো এই দুই বছরে মেদভেদেভ কোথায় থাকবেন?

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। বর্তমানে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনবাস অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে দুই পক্ষের মধ্যে ভয়াবহ যুদ্ধ চলছে।

 

যুদ্ধক্ষেত্রের বাইরে কথার লড়াইয়েও জড়ালেন দুই দেশের নেতৃত্ব।
ইউক্রেন যুদ্ধ ঘিরে এর আগেও মেদভেদেভকে আক্রমণাত্মক মন্তব্য করতে দেখা গেছে। তিনি বলেছেন, রাশিয়ার ওপর পশ্চিমাদের নিষেধাজ্ঞার মানে মস্কোর বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধ ঘোষণা।

ইতিমধ্যে ইউক্রেনের পূর্ব ও দক্ষিণাঞ্চলের বেশকিছু এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে রুশ বাহিনী। অবশ্য পশ্চিমা অস্ত্রে সমৃদ্ধ ইউক্রেনীয় বাহিনী হারানো সব ভূখণ্ড পুনরায় নিয়ন্ত্রণে নেবে বলে প্রত্যয় ব্যক্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।