ব্যাংকগুলোর জন্য নির্দেশনা প্রাপ্তিস্বীকার পত্র দিতে হবে গ্রাহকের অভিযোগের

গ্রাহকেরা ব্যাংকে কোনো অভিযোগ নিয়ে গেলে তা প্রাপ্তিস্বীকার প্রদানের মাধ্যমে গ্রহণ করতে বলেছে বাংলাদেশ ব্যাংক। দেশের কোনো কোনো ব্যাংকের শাখায় গ্রাহকের অভিযোগ গ্রহণ করা হচ্ছে না, এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে নিয়ন্ত্রক সংস্থা নতুন এই নির্দেশনা দিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক গ্রাহকদের স্বার্থ সংরক্ষণ ও ব্যাংকিং খাতে সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে গতকাল সোমবার এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে। এটি দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) পাঠানো হয়েছে। এই নির্দেশনা বাস্তবায়নে তফিসিলি ব্যাংকগুলোর শাখা অফিসসহ সব কার্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের বিষয়টি জানাতে বলা হয়েছে। নতুন নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক বলেছে, অনেক ক্ষেত্রে কোনো কোনো ব্যাংক গ্রাহকের অভিযোগের বিষয়ে যথাযথ ব্যবস্থা নিচ্ছে না। এ জন্য ব্যাংকের আমানতকারী, ঋণগ্রহীতাসহ সব ধরনের গ্রাহকের অভিযোগ কিংবা আবেদনপত্র ব্যাংকের যে কার্যালয় বা দপ্তরেই দেওয়া হোক না কেন, তা প্রাপ্তিস্বীকার প্রদানের মাধ্যমে গ্রহণ করতে হবে।


একই সঙ্গে বলা হয়েছে, কেন্দ্রীয় ব্যাংকের ২০০৫ সালের নির্দেশনা অনুযায়ী গ্রাহকদের অভিযোগ ১০ দিনের মধ্যে নিষ্পত্তি করতে হবে। অভিযোগ নিষ্পত্তির সময় কোনোভাবেই ৪৫ দিনের বেশি হওয়া যাবে না। অভিযোগ নিষ্পত্তির জন্য সংশ্লিষ্ট ব্যাংকের প্রধান কার্যালয়ে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহীর সরাসরি তত্ত্বাবধানে অভিযোগ সেল পরিচালনা করতে হবে। দেশের ব্যাংক খাত বড় হতে থাকায় গ্রাহকদের অভিযোগও দিন দিন বাড়ে। এ রকম অবস্থায় গ্রাহকদের অভিযোগ দ্রুত নিষ্পত্তির জন্য ২০১১ সালে তফসিলি সব ব্যাংকের

আঞ্চলিক কার্যালয়েও অভিযোগ সেল গঠনের জন্য বলেছিল বাংলাদেশ ব্যাংক।

এদিকে কোনো গ্রাহক ব্যাংকিং সেবা পেতে হয়রানির শিকার হলে বা কোনো অভিযোগ থাকলে তা সরাসরি বাংলাদেশ ব্যাংককে জানানোর ব্যবস্থাও আছে। সে ক্ষেত্রে ঘরে বসেই ১৬২৩৬ নম্বরে ফোন করে অভিযোগ জানানো যাবে। গ্রাহক চাইলে প্রমাণসহ bb.cipc@bb.org.bd এই ঠিকানায় ই-মেইলের মাধ্যমেও গ্রাহকেরা অভিযোগ জানাতে পারবেন।