পিই বেড়েছে দশমিক শূন্য ৩ পয়েন্ট

গত সপ্তাহে শেয়ারবাজারে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবসেই মূল্য সূচকের পতন হয়েছে। তবে সপ্তাহজুড়ে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার চেয়ে কম। এতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই) সপ্তাহের ব্যবধানে কিছুটা বেড়েছে।

পিই দিয়ে শেয়ারবাজারে বিনিয়োগ ঝুঁকি নির্ণয় করা হয়। সাধারণত ১০-১৫ পিইকে বিনিয়োগের ক্ষেত্রে ঝুঁকিমুক্ত ধরা হয়। আর কোনো কোম্পানির পিই ১০ এর নিচে চলে গেলে, ওই কোম্পানির শেয়ার দাম অবমূল্যায়িত বা বিনিয়োগের জন্য নিরাপদ ধরা হয়।

দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইর পিই অনেক আগেই ১৫ এর নিচে নেমেছে। টানা দরপতনের মধ্যে পড়ে গত মাসে ১৩ দশমিক ৭৪ পয়েন্টে নেমে ছিলো পিই। গেল দুই সপ্তাহে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় তা এখন দাঁড়িয়েছে ১৪ দশমিক ১৫ পয়েন্টে। এক সপ্তাহ আগে পিই ছিল ১৪ দশমিক ১২ পয়েন্ট। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে পিই দশমিক শূন্য ৩ শতাংশ বেড়েছে।

সার্বিক মূল্য আয় অনুপাত বাড়লেও এখনো চার খাতের পিই সার্বিক বাজার পিইর নিচে রয়েছে। এই চার খাতের মধ্যে রয়েছে- ব্যাংক, ওষুধ, বিবিধ এবং বিদ্যুৎ ও জ্বালানি। এর মধ্যে ব্যাংক এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের পিই সপ্তাহের ব্যবধানে কিছুটা বেড়েছে। বাকি দুটি খাতের পিই কমেছে।

আগের মতো সবচেয়ে কম পিই রয়েছে ব্যাংক খাতের। বর্তমানে এই খাতের পিই রয়েছে ৭ দশমিক ৯০ পয়েন্টে, যা এক সপ্তাহ আগে ছিল ৭ দশমিক ৮০ পয়েন্টে। ১১ দশমিক ৭০ পিই নিয়ে এর পরের স্থানে রয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাত। এক সপ্তাহ আগে এ খাতের পিই ছিল ১১ দশমিক ৬০ পয়েন্টে।

ব্যাংক এবং বিদ্যুৎ ও জ্বালানী খাতের পিই বাড়লেও সপ্তাহের ব্যবধানে বিবিধ খাতের পিই কমেছে। ১২ পিই নিয়ে সর্বনিম্ন পিইর তালিকায় তৃতীয় স্থানে রয়েছে খাতটি। এক সপ্তাহ আগে এ খাতের পিই ছিল ১২ দশমিক ১০ পিই। সার্বিক বাজারের তুলনায় কম পিই থাকা আরেক খাত ওষুধের পিই ১৩ দশমিক ৬০ পয়েন্ট, যা এক সপ্তাহ আগে ছিল ১৩ দশমিক ৭০ পয়েন্ট।

অপরদিকে সবচেয়ে বেশি পিই রয়েছে জীবন বিমা খাতের। বর্তমানে এ খাতের পিই দাঁড়িয়েছে ৭০ পয়েন্টে। এক সপ্তাহ আগে যা ছিল ৭০ দশমিক ২০ পয়েন্টে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে এ খাতের পিই কমেছে দশমিক ২০ পয়েন্ট।

সর্বোচ্চ পিইর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে চামড়া খাত। এ খাতের পিই দাঁড়িয়েছে ৫৪ দশমিক ১০ পয়েন্টে, যা আগের সপ্তাহে ছিল ৫৩ দশমিক ৭০ পয়েন্ট। ৩১ দশমিক ৭০ পয়েন্ট নিয়ে এ তালিকায় তৃতীয় স্থানে রয়েছে সিরামিক খাত। এক সপ্তাহ আগে এ খাতের পিই ছিল ৩০ দশমিক ৩০ পয়েন্ট।

এছাড়া বাকি খাতগুলোর মধ্যে সাধারণ বিমা খাতের পিই ১৫ দশমিক ৬০ পয়েন্ট থেকে বেড়ে ১৭ দশমিক ৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রকৌশল খাতের পিই ১৯ দশমিক ৯০ পয়েন্ট থেকে বেড়ে ২০ পয়েন্ট হয়েছে।

আইটি খাতের পিই ২৭ দশমিক ৫০ পয়েন্ট থেকে কমে ২৭ পয়েন্টে অবস্থান করছে। সেবা ও আবাসন খাতের পিই ১৭ দশমিক ৪০ পয়েন্ট থেকে কমে ১৭ দশমিক ৩০ পয়েন্টে নেমেছে। অব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান বা লিজিং খাতের পিই ২৩ দশমিক ৪০ পয়েন্ট থেকে কমে ২১ দশমিক ২০ পয়েন্টে নেমেছে।

দুটি খাতের পিই আগের অবস্থানেই রয়েছে। এর মধ্যে সিমেন্ট খাতের পিই আগের মতো ২৫ দশমিক ৩০ পয়েন্টেই রয়েছে। আর খাদ্য খাতের পিই আগের ২৪ দশমিক ৯০ পয়েন্টে রয়েছে।