তিন মাসে ২২০০ কোটি টাকার ব্যবসা ওয়ালটনের

করোনার ধাক্কা কাটিয়ে ভালো ব্যবসায় ফিরেছে ইলেকট্রনিক পণ্যের বাজারে দেশীয় জায়ান্ট ওয়ালটন। চলতি বছরের প্রথম তিন মাসে কোম্পানিটি ২ হাজার ২০৮ কোটি টাকার ব্যবসা করেছে। এ ক্ষেত্রে আগের বছরের একই সময়ের চেয়ে ব্যবসায় প্রবৃদ্ধি হয়েছে ৩৬ শতাংশ। টাকার অঙ্কে যার পরিমাণ ৫৮১ কোটি টাকা। গত বছরের একই সময়ে কোম্পানিটি ১ হাজার ৬২৭ কোটি টাকার ব্যবসা করেছিল। সম্প্রতি প্রকাশিত কোম্পানিটির তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ভালো ব্যবসা করলেও ভালো মুনাফা করতে পারেনি কোম্পানিটি। মুনাফা খেয়ে ফেলেছে কাঁচামালের বাড়তি দাম ও বাড়তি পরিবহন খরচ। কাঁচামাল ও পরিবহনবাবদ কোম্পানিটির খরচ আগের বছরের একই সময়ের চেয়ে ৪৯৭ কোটি টাকা বা প্রায় ৪৯ শতাংশ বেড়েছে। এ কারণে গত জানুয়ারি-মার্চ সময়ে ভালো ব্যবসা করার পরও মুনাফা কমেছে ওয়ালটনের। এ কারণে পণ্যের দাম বাড়িয়ে কাঁচামালের বাড়তি মূল্য কিছুটা সমন্বয়ের চেষ্টা করছে কোম্পানিটি।

কোম্পানি-সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনার ধাক্কা কাটিয়ে বিশ্বের দেশে দেশে অর্থনীতি পুনরুদ্ধার শুরু হওয়ায় কাঁচামালের দাম অনেক বেড়ে গেছে। সেই সঙ্গে বেড়েছে জাহাজ ভাড়াসহ পরিবহন খরচ। কিন্তু সেই তুলনায় পণ্যের দাম বাড়েনি। গত জানুয়ারি থেকে ধাপে ধাপে কিছু দাম সমন্বয় করা হচ্ছে। এর সুফল বছর শেষে পাওয়া যাবে বলে আশা করছেন কোম্পানির কর্মকর্তারা।আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, গত বছরের জানুয়ারি-মার্চ সময়ে কোম্পানিটির কাঁচামাল, পরিবহনসহ পণ্য তৈরির পেছনে খরচ হয়েছিল ১ হাজার ২৩ কোটি টাকা।

চলতি বছরের প্রথম তিন মাসে এ খাতে খরচ বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫২০ কোটি টাকা। সেই হিসাবে এ খাতে আগের বছরের চেয়ে খরচ বেড়েছে ৪৯৭ কোটি টাকা বা ৪৯ শতাংশ। এ ছাড়া কাঁচামালের মূল্যবৃদ্ধির পাশাপাশি স্বল্প ও দীর্ঘমেয়াদি ঋণের সুদ ও মাশুলবাবদ খরচও বেড়েছে চলতি বছরের প্রথম তিন মাসে। গত জানুয়ারি-মার্চে ঋণবাবদ খরচ হয়েছে প্রায় ৬৬ কোটি টাকা। গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল প্রায় ২৩ কোটি টাকা। কোম্পানি-সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, গত বছর করোনার কারণে সব ধরনের ব্যবসায় মন্দাভাব ছিল। এ কারণে আমদানিও কম হয়েছে। এ বছর আমদানি অনেক বেড়েছে। এ জন্য স্বল্পমেয়াদি ঋণ করতে হয়েছে। আবার ঋণপত্র খোলার পরিমাণও বেড়েছে। তাতে খরচ বেড়েছে আগের বছরের চেয়ে তিন গুণ।

জানতে চাইলে ওয়ালটনের কোম্পানি সচিব রফিকুল ইসলাম প্রথম আলোকে বলেন, জানুয়ারি থেকে জুন, এ সময় এসি, ফ্রিজ, টেলিভিশনসহ বিভিন্ন ইলেকট্রনিক পণ্য বিক্রির ভালো মৌসুম। এ বছর এ সময়ের মধ্যে দুটি ঈদ পালিত হবে। তাই আমরা বাড়তি কাঁচামাল আমদানি করেছি। এতে স্বল্পমেয়াদি কিছু ঋণ করতে হয়েছে। সে জন্য গত বছরের চেয়ে এ বছর এই খাতে খরচ বেড়েছে।

ওয়ালটন-সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেন, কোম্পানিটির আয়ের বড় একটি অংশই আসে ফ্রিজ বিক্রি থেকে। চলতি বছরের প্রথম তিন মাসে কোম্পানিটি ৬ লাখ ৩৫ হাজার ফ্রিজ বিক্রি করেছে। সেই হিসাবে প্রতি মাসে গড়ে ২ লাখ ১০ হাজারের বেশি ফ্রিজ বিক্রি হয়েছে। দেশের ফ্রিজের বাজার ৭০ থেকে ৭৫ শতাংশই ওয়ালটনের দখলে।

ওয়ালটনের অর্থবছর জুলাই-জুনভিত্তিক। সেই হিসাবে কোম্পানিটি চলতি অর্থবছরের ৯ মাস পার করেছে। এ ৯ মাসে কোম্পানিটির ব্যবসা বা পণ্য বিক্রি থেকে আয় হয়েছে ৫ হাজার ৩৬১ কোটি টাকা। গত বছর, তথা ২০২০-২১ সালে কোম্পানিটির মোট আয় ছিল ৬ হাজার ৯৯৫ কোটি টাকা। যার মধ্যে ফ্রিজ ও এসি বিক্রি থেকেই আয় হয়েছিল ৫ হাজার ৫৮৩ কোটি টাকা; অর্থাৎ কোম্পানিটির আয়ের ৮০ শতাংশই এসেছে ফ্রিজ ও এসি বিক্রির আয় থেকে। আর টেলিভিশনসহ অন্যান্য পণ্য বিক্রি থেকে আয় করে ১ হাজার ৪১২ কোটি টাকা। প্রায় ৭ হাজার কোটি টাকার পণ্য বিক্রি করে ওয়ালটন গত বছর কর-পরবর্তী মুনাফা করেছে ১ হাজার ৬৩৯ কোটি টাকা। আর চলতি বছরের প্রথম ৯ মাসে কর-পরবর্তী মুনাফা করেছে ৮২০ কোটি টাকা।