রাশিয়ার ১৯৫০০ সেনা নিহত: দাবি ইউক্রেনের

ইউক্রেন যুদ্ধে প্রায় ১৯ হাজার ৫শ সেনা হারিয়েছে রাশিয়া। কিয়েভের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালায় রাশিয়া। দুপক্ষের মধ্যে সংঘাত অব্যাহত রয়েছে।

এছাড়া ইউক্রেন যুদ্ধে ৭২৫টি ট্যাংক, ১ হাজার ৯২৩টি সামরিক যান, ১৫৪টি প্লেন এবং ১৩৭টি হেলিকপ্টার খুইয়েছে রাশিয়া।

এদিকে গত শুক্রবার ক্রেমলিনের পক্ষ থেকেও ব্যাপক ক্ষয়ক্ষতির কথা স্বীকার করা হয়। তবে তারা হতাহত সৈন্যের সংখ্যা উল্লেখ করেনি। এর আগে গত ২৪ মার্চ ন্যাটোর পক্ষ থেকে জানানো হয় যে, ইউক্রেন যুদ্ধে ১৫ হাজার সেনা হারিয়েছে মস্কো।

অপরদিকে রাজধানী কিয়েভের কাছে রোববার এক হাজার দুশর বেশি মরদেহ পাওয়া গেছে বলে ইউক্রেনের পক্ষ থেকে দাবি করা হয়েছে। গত মাসে রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর থেকে এখন পর্যন্ত ওই অঞ্চলে বহু বেসামরিক নিহত হয়েছে। বিভিন্ন শহর ছেড়ে লাখ লাখ মানুষ পালাতে বাধ্য হয়েছে।

এছাড়া রোববার সকালে দেশটির উত্তর-পূর্বাঞ্চলের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে রাশিয়ার গোলাবর্ষণে দুজনের মৃত্যু হয়েছে। আঞ্চলিক গভর্নর ওলেগ সিনেগৌবভ এ তথ্য নিশ্চিত করেছেন।

মাত্র একদিন আগেই দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহরে এক শিশুসহ ১০ বেসামরিক নিহত হয়। এর আগে ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছে বুজোভা গ্রামে আরও একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। সেখানে ডজনখানেক বেসামরিক নাগরিকের মরদেহ মাটিচাপা দেওয়া হয়েছে। স্থানীয় এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।