সুপার লিগ বহু দূরে, রেলিগেশন শঙ্কায় মোহামেডান

আগে থেকেই ছিলেন সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, শুভাগত হোমরা। চলতি আসর শুরুর আগে মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, সৌম্য সরকার, হাসান মাহমুদ, নাজমুল ইসলাম অপু ও পাকিস্তানি তারকা মোহাম্মদ হাফিজসহ এক ঝাঁক তারকাকে দলে ভেড়ায় মোহামেডান স্পোর্টিং ক্লাব।

এত বড় বড় তারকাদের নিয়ে ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেটের মাঠের লড়াই শুরুর আগে কাগজে-কলমে এক নম্বর দল ছিল মোহামেডানই। কিন্তু মাঠের খেলা শুরু হতেই বদলাতে থাকে পুরো চালচিত্র। এখন তাদের অবস্থা এতোটাই নাজুক যে চ্যাম্পিয়নশিপের বদলে লড়তে হচ্ছে রেলিগেশন এড়াতে।

 জাতীয় দলের খেলার কারণে দলের সঙ্গে মুশফিক, মিরাজ, তাসকিনরা। পারিবারিক কারণে খেলতে পারছেন না সাকিব আল হাসানও। তবু মাহমুদউল্লাহ, সৌম্য, নাজমুল অপু, শুভাগত হোম, পারভেজ হোসেন ইমনদের নিয়ে শক্ত দলই ছিল মোহামেডানের।

কিন্তু এই তারকারা নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেননি। যে কারণে প্রিমিয়ার লিগের ৮ রাউন্ড শেষে এখন রেলিগেশন জোনে পড়ে রয়েছে দেশের ঐতিহ্যবাহী এ ক্লাবটি। চ্যাম্পিয়নশিপের সম্ভাবনা বলতে গেলে একদমই নেই, শেষ দুই ম্যাচে জিতলে অনেক যদি-কিন্তু দিয়ে হয়তো সুপার লিগে খেলতে পারবে তারা।

শাইনপুকুর ক্রিকেট ক্লাবের কাছে হার দিয়ে শুরুর পর টানা তিন ম্যাচ জিতে নিজেদের লক্ষ্যে ভালোভাবেই ছিল মোহামেডান। কিন্তু শেষ চার ম্যাচের একটিতেও হাসি মুখে মাঠ ছাড়তে পারেননি শুভাগত, মাহমুদউল্লাহ, হাফিজরা। যার ফলে এখন ১১ দলের লিগে তাদের অবস্থান নয় নম্বরে।

আগামীকাল (সোমবার) নবাগত সিটি ক্লাব ও পরে ১৫ এপ্রিল (শুক্রবার) লেজেন্ডস অব রুপগঞ্জের মুখোমুখি হবে শুভাগত হোমের দল। এ দুই ম্যাচ জিতলে দশ ম্যাচ শেষে তাদের পয়েন্ট হবে ঠিক ১০ পয়েন্ট। এতে হয়তো রেলিগেশন জোন এড়াতে পারবে দলটি। কিন্তু মিলবে না সুপার লিগে খেলার নিশ্চয়তা।

কেননা বর্তমানে পয়েন্ট টেবিলের ছয় নম্বরে রূপগঞ্জ টাইগার্স ক্রিকেট ক্লাবের সংগ্রহ সাত ম্যাচে ৮ পয়েন্ট। তারা নিজেদের বাকি তিন ম্যাচের মধ্যে দুইটি জিতলেই হয়ে যাবে ১২ পয়েন্ট। এছাড়া দশ পয়েন্ট থাকা আবাহনী ও গাজী গ্রুপের রয়েছে দুইটি করে ম্যাচ। তারাও একটি জয় পেলেই নিশ্চিত হয়ে যাবে সুপার লিগ।

ফলে নিজেদের শেষ দুই ম্যাচ জিতলেই হবে না মোহামেডানের। অপেক্ষা করতে হবে রূপগঞ্জ টাইগার্স, আবাহনী লিমিটেড ও গাজী গ্রুপ ক্রিকেটার্সের একাধিক পরাজয়ের। এটি হওয়ার পর আবার মেলাতে হবে হেড টু হেড ও নেট রান রেটের সমীকরণ। তবেই কেবল সুপার লিগ খেলতে পারবে তারা।

উল্টো পিঠে আবার রেলিগেশন লিগের শঙ্কাও রয়েছে মোহামেডানের। তাদের শেষ ম্যাচের প্রতিপক্ষ পয়েন্ট টেবিলের তিন নম্বরে থাকা লেজেন্ডস অব রূপগঞ্জ। তাদের হারানো সহজ হবে মোহামেডানের জন্য। আর সেই ম্যাচে হেরে গেলে টেবিলের শেষ তিনে থেকে রেলিগেশন লিগেই খেলতে হবে মোহামেডানকে।

উল্লেখ্য, অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে পয়েন্ট টেবিলের সেরা ছয় দলকে নিয়ে হয় সুপার লিগ। দুই পর্ব মিলে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দলই হয় চ্যাম্পিয়ন। এছাড়া প্রথম পর্বে টেবিলের শেষ তিন দলকে নিয়ে হয় রেলিগেশন লিগ। যেখান থেকে দ্বিতীয় বিভাগে নেমে যায় দুইটি দল। তবে এবার ১১ দল অংশ নেওয়ায় অবনমন ঘটবে একটি দলের।

ঢাকা প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিল (রোববার, ১০ এপ্রিল পর্যন্ত)

১/ শেখ জামাল ধানমন্ডি ক্লাব - আট ম্যাচে ১৪ পয়েন্ট (+০.৬৪৪)
২/ প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব - নয় ম্যাচে ১২ পয়েন্ট (+০.৮১৮)
৩/ লেজেন্ডস অব রূপগঞ্জ - আট ম্যাচে ১২ পয়েন্ট (+০.৪২৫)
৪/ আবাহনী লিমিটেড - আট ম্যাচে ১০ পয়েন্ট (+০.৪৪৮)
৫/ গাজী গ্রুপ ক্রিকেটার্স - আট ম্যাচে ১০ পয়েন্ট (-০.২৪২)
৬/ রূপগঞ্জ টাইগার্স ক্রিকেট ক্লাব - সাত ম্যাচে ৮ পয়েন্ট (+০.২২৯)
৭/ শাইনপুকুর ক্রিকেট ক্লাব - নয় ম্যাচে ৩ পয়েন্ট (-০.৩৬৬)
৮/ সিটি ক্লাব - আট ম্যাচে ৬ পয়েন্ট (-০.৪৯১)
৯/ মোহামেডান স্পোর্টিং ক্লাব - আট ম্যাচে ৬ পয়েন্ট (-০.৫২৭)
১০/ ব্রাদার্স ইউনিয়ন - আট ম্যাচে ৪ পয়েন্ট (-০.৪৪০)
১১/ খেলাঘর সমাজকল্যাণ সমিতি - আট ম্যাচে ২ পয়েন্ট (-০.৪৯৫)