বিশ্বের সবচেয়ে জনপ্রিয় গন্ধ খুঁজে বের করলো বিজ্ঞানীরা

নারী-পুরুষ সবাই কমবেশি শরীরের দুর্গন্ধ দূর করতে আতরসহ বিভিন্ন ফুলের নির্যাস থেকে তৈরি করা সুগন্ধি ব্যবহার করেন। একেক জনের পছন্দ আবার একেক ধরনের সুগন্ধি। বাজারের কেমিকেলযুক্ত আতর ও সুগন্ধিতে বৈচিত্র্যের অভাব নেই।

সুগন্ধি প্রস্তুতকারক সংস্থাগুলোর বিজ্ঞাপনে দেখা যায় তাদের সুগন্ধিতে আশেপাশের মানুষ আকৃষ্ট হচ্ছেন। এটি সব ধরনের সুগন্ধির বিজ্ঞাপনেই দেখা যায়। তাই বোঝার উপায় নেই যে কোন গন্ধ সবচেয়ে বেশি পছন্দ করে মানুষ। তবে এবার বিজ্ঞানীরা এমন এক সুগন্ধির সন্ধান পেয়েছেন। সেটি পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সুগন্ধি!

 গবেষণা বলছে, পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় গন্ধ হচ্ছে ভ্যানিলার মৃদু সুবাস। অন্যদিকে সবচেয়ে অপছন্দের গন্ধগুলোর মধ্যে রয়েছে ঘামে ভেজা পা ও চিজের গন্ধ।

সুইডেনের একটি বিজ্ঞান প্রতিষ্ঠানের স্নায়ুতত্ত্ব বিভাগের গবেষণায় উঠে এসেছে এসব তথ্য। গবেষকদের দাবি, সংস্কৃতি ভেদে গন্ধ সম্পর্কে মানুষের চেতনা ভিন্ন ভিন্ন হলেও শেষ পর্যন্ত ব্যক্তিগত পছন্দ-অপছন্দই ঠিক করে দেয় কোন গন্ধ ভালো লাগবে।

তাদের গবেষণা বলছে, কার কোন গন্ধ ভাল লাগবে, তার মাত্র ৬ শতাংশ নির্ভর করে সংস্কৃতির উপর। অপর দিকে ৫৪ শতাংশ ক্ষেত্রে প্রাধান্য পায় মানুষের ব্যক্তিগত ভালো লাগা।