১২ জন নিয়ে সিমিওনেকে হারাবেন গার্দিওলা!

মালিকানা বদলের পর প্রায় দেড় দশক ধরে সম্ভাব্য সবকিছুই জিতেছে ম্যানচেস্টার সিটি। অধরা থেকে গেছে শুধু চ্যাম্পিয়নস লিগ শিরোপা। ইউরোপসেরা হওয়ার আশায় কয়েক বছর আগে পেপ গার্দিওলাকে কোচ করে নিয়ে এলেও লাভ হয়নি। সর্বোচ্চ ফাইনালে যেতে পেরেছে, শিরোপা আর জেতা হয়নি।

এবারও আশায় বুক বেঁধেছেন সিটির সমর্থকেরা। প্রিমিয়ার লিগ ধরে রাখার পাশাপাশি যদি চ্যাম্পিয়নস লিগ শিরোপাও জেতা যায়! চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে নিজেদের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে আজ দিয়েগো সিমিওনের আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে মাঠে নামবে ম্যানচেস্টার সিটি। গার্দিওলা ও সিমিওনে সম্পূর্ণ ভিন্নধর্মী ফুটবল খেলানো দুই কোচের মস্তিষ্কের লড়াই উপভোগ করার সুযোগ আজ ফুটবলপ্রেমীদের সামনে।

গার্দিওলা যেখানে দলকে আক্রমণাত্মক ফুটবল খেলানোর জন্য পরিচিত, সিমিওনের ধরনটা বরাবরই রক্ষণাত্মক। তবে গার্দিওলা সিমিওনেকে নিয়ে মানুষের গৎবাঁধা ধারণাকে সমর্থন করেন না। তাঁর মতে, সিমিওনে যথেষ্ট আক্রমণাত্মক।

গার্দিওলা বেশ ভালোভাবেই জানেন, স্পেনের বর্তমান চ্যাম্পিয়ন সিমিওনের আতলেতিকো। রক্ষণাত্মক বলে আতলেতিকোর খেলার ধরনকে ছোট করে দেখার কোনো অবকাশই নেই, দেখুন, আমি এসব ফালতু জিনিস নিয়ে খামাখা তর্ক করতে রাজি নই। সবাই ফুটবলে জিততে পছন্দ করে। তারা যদি জেতে, তারা ঠিক। আমরা যদি জিতি, আমরা ঠিক। অনেক ভাবেই ফুটবল খেলা যায়। মূলত হাতে থাকা খেলোয়াড়দের মান যেমন, ওভাবেই ফুটবল খেলানো হয়। ওদের দলটা স্পেনের সেরা, সেটা মাথায় রাখতে হবে।

সিমিওনেকে রক্ষণাত্মক কোচ বলা সম্পূর্ণ ভুল বলে মনে করেন গার্দিওলা, সিমিওনে যেভাবে দলকে খেলায়, সেটা নিয়ে একটা ভুল ধারণা আছে। মানুষ যেমন মনে করে, তার চেয়ে অনেক আক্রমণাত্মক উপায়ে সে খেলায়। হ্যাঁ, খেলা তৈরির সময় একদমই ঝুঁকি নিতে চায় না। কিন্তু আক্রমণভাগে ওরা অনেক ভালো। খেলার কোন সময়ে কী করতে হবে, সেটা ওরা বেশ ভালো জানে। কৌশলগতভাবে তারা দুর্দান্ত।

চ্যাম্পিয়নস লিগে বড় ম্যাচের আগে খামাখা চিন্তা করে নিজের কাজ কঠিন করে দেন বলে একটা দুর্নাম আছে গার্দিওলার। যে কারণে চ্যাম্পিয়নস লিগে সাফল্য ধরা দেয়নি সিটির হাতে, অনেকে এমনটাই মনে করেন। এ ম্যাচেও কী তেমন কিছু হবে?

জবাবে রসিক গার্দিওলার দেখা পাওয়া গেল, চ্যাম্পিয়নস লিগে আমি সব সময় বেশিই চিন্তা করি। যে কারণে আমি চ্যাম্পিয়নস লিগে অনেক সফল। এ কারণেই আমি বেশি চিন্তা করি এবং বেকুবের মতো কৌশল বের করি। হয়তো কালও এমন কিছুই করব। দুর্দান্ত কৌশল বের করব। ১২ জন নিয়ে খেলতে নামব আমরা!