দু’দশকের ইতিহাস ছাপিয়ে গেল স্কোডার গাড়ি বিক্রি

গাড়ির জগতে স্কোডা একটি জনপ্রিয় নাম। তবে এবার এক ইতিহাস সৃষ্টি করেছে এই গাড়ি নির্মাতা সংস্থাটি। গত মার্চ মাসে এই সংস্থার শুধু ভারতেই বিক্রিত গাড়ির সংখ্যা ৫ হাজার ৬০৮টি। যা ভারতে গাড়ি বিক্রির দুদশকের ইতিহাসে এবারই প্রথম এত গাড়ি বিক্রি হলো সংস্থাটির।

২০২১ সালের মার্চে যেখানে সংস্থাটির মাত্র ১ হাজার ১৫৯ ইউনিট গাড়ি বিক্রি হয়েছিল ভারতে। অর্থাৎ পাঁচ গুণ বেশি বেড়েছে। এর আগে ২০১২ সালের জুনে স্কোডার গাড়ি বিক্রি প্রায় ৫ হাজার ছুঁয়েছিল। তবে সেই সংখ্যা পার করতে পারেনি এক দশকেও।

গত ত্রৈমাসিকেও সংস্থার ইতিহাসে সর্বাধিক গাড়ি বিক্রি হয়েছে। ২০২২ সালের জানুয়ারি ও মার্চের মধ্যে ১৩ হাজার ১২০টি গাড়ি বেচেছে স্কোডা। ২০২১ সালের জুন ও মার্চের মধ্যে তাদের গাড়ি বিক্রি হয়েছিল ৩ হাজার ০১৬ ইউনিট।

Kushaq এবং Slavia-র মতো মডেলগুলোই সংস্থাটির বিক্রি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। মডেল দুটি ভারত-সহ নানা উন্নয়নশীল দেশের ক্রেতাদের কথা মাথায় রেখেই বাজারে আনা হয়েছে। এর ফলে ক্রেতাদেরও দারুণ পছন্দ হচ্ছে।

অন্যদিকে প্রিমিয়াম বা দামি গাড়িগুলোর মধ্যে Octavia, Superb, এবং Kodiaq ধারাবাহিকভাবে মাসে মাসে নতুন ক্রেতা টানছে বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা।