বিশ্বকাপে ‘বুড়িয়ে যাওয়া’ মেসির জায়গা হবে বেঞ্চে?

কোপা আমেরিকা জিতে আন্তর্জাতিক শিরোপার আক্ষেপ ঘুচিয়েছেন। কিন্তু তাতে কি আর বিশ্বকাপ জেতার আশ মেটে?

আর্জেন্টিনা তো বটেই, তর্কযোগ্যভাবে বিশ্বের সেরা খেলোয়াড়ের আক্ষেপ এখন এই একটাইযদি বিশ্বকাপটা জেতা যেত! আগের চারবারের চেষ্টায় সর্বোচ্চ ফাইনালে উঠতে পেরেছেন, কিন্তু শিরোপাটা ছুঁয়ে দেখা হয়নি। সুদৃশ্য সোনালি ট্রফির খোঁজে এবার আবারও পা রাখবেন বিশ্বকাপের মঞ্চে, দলের অধিনায়ক হিসেবে। স্বাভাবিকভাবেই বিশ্বকাপ জেতার নেশায় প্রতিটি ম্যাচের প্রতিটি মুহূর্ত কাটাতে চাইবেন মাঠে।


বলা হচ্ছিল লিওনেল মেসির কথা। পঞ্চমবারের মতো বিশ্বকাপ খেলতে যাচ্ছেন আর্জেন্টিনার অধিনায়ক, এই ৩৪ বছর বয়সে এসে। বয়স যতই হোক, একমুহূর্তের জন্যও বেঞ্চে বসে থাকতে চাইবেন না, খেলতে চাইবেন প্রতিটি মিনিট। কিন্তু বিশ্বকাপ জেতার ছক কষতে গিয়ে যদি আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি মেসিকে বেঞ্চে বসিয়ে রাখেন? কেমন হবে ব্যাপারটা? অথচ এমন অবিশ্বাস্য ঘটনারও জন্ম দিতে পারে কাতার বিশ্বকাপ, এমনটাই মনে করছেন পোল্যান্ডের সাবেক কোচ আন্তোনি পিয়েচনিচেক।

 

পিয়েচনিচেকের মতে, মেসি বুড়িয়ে গেছেন। এখন আর আগের মতো খেলতে পারেন না। পিয়েচনিচেকের পোল্যান্ডের সঙ্গে মেসির আর্জেন্টিনা এবার একই গ্রুপে পড়েছে।

গ্রুপ পর্বেই দেখা হবে দুই দলের। সে ম্যাচে মেসি খুব বেশি কিছু করতে পারবেন, ম্যাচের ফলাফলে প্রভাব রাখতে পারবেন বলে মনে করেন না পিয়েচনিচেক। তাঁর মতে, পাঁচ থেকে ছয় বছর আগের মেসির সামর্থ্য ছিল পোল্যান্ডকে ঝামেলায় ফেলার। কিন্তু এই বয়সী মেসির সেই সামর্থ্য নেই।

কাতার বিশ্বকাপে মেসিকে বেঞ্চে দেখার জন্য প্রস্তুত পিয়েচনিচেক, দেখুন, সত্যি বলছি, মেসি এখন বৃদ্ধ দাদু হয়ে গিয়েছে। কয়েক বছর আগেও ও যেমন খেলোয়াড় ছিল, এখন সেভাবে খেলতে পারে না। ফলে বিশ্বকাপে ও ঠিক কতটুকু প্রভাব ফেলতে পারে, ওর ভূমিকা কী হতে পারে, এখনই বলা যাচ্ছে না।

 

পিয়েচনিচেকের মতে, স্কালোনি মেসিকে বেঞ্চে বসিয়ে রাখবেন, মেসি এখন যে মানের খেলোয়াড়, এমনও হতে পারে, স্কালোনি ওকে বেঞ্চে বসিয়ে রাখল, খুবই সম্ভব।

সুইডেনের মূল একাদশের হয়ে এখন জ্লাতান ইব্রাহিমোভিচ সুযোগ পান না, তাঁর জায়গায় নিয়মিত খেলানো হয় আলেকসান্দার আইজ্যাক, রবিন কোয়াইজন, দেজান কুলুসেভস্কি ও এমিল ফর্সবার্গের মতো খেলোয়াড়দের।

পিয়েচনিচেকের মতে, মেসির অবস্থাও অনেকটা ইব্রাহিমোভিচের মতোই হতে পারে, মেসির ভূমিকাটা অনেকটা ইব্রাহিমোভিচের মতো হতে পারে। দেখা গেল প্রতি ম্যাচের শেষ দিকে বেঞ্চ থেকে এসে ১৫ থেকে ২০ মিনিট করে খেলল। বিকল্প খেলোয়াড় হিসেবে।

পিএসজির হয়ে মেসির বাজে ফর্মই পিয়েচনিচেককে এমন ভাবতে বাধ্য করছে, এমনও হতে পারে ও দুর্দান্ত একটা টুর্নামেন্ট কাটাল। বলা যায় না। চমক জাগানো ঘটনা তো ঘটতেই পারে। তবে ও পিএসজিতে যেভাবে খেলছে, তা দেখে মনে হচ্ছে না ও আর আগের মতো খেলতে পারে।

দুই দফায় পোল্যান্ডের কোচের দায়িত্ব পালন করেছেন পিয়েচনিচেক। প্রথমবার ১৯৮১ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত, পরেরবার ১৯৯৭ সালে। তাঁর অধীনই ১৯৮২ ও ১৯৮৬ বিশ্বকাপ খেলেছে পোল্যান্ড, ১৯৮২ বিশ্বকাপে হয়েছে তৃতীয়।