সুইজারল্যান্ডের লাখ লাখ ডলারের ঘড়ি জব্দ রাশিয়ার

ইউক্রেনে হামলার পরই রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমাদেশগুলো। ইউরোপীয় ইউনিয়নভুক্ত না হয়েও নিষেধাজ্ঞায় যোগ দেয় সুইজারল্যান্ড। এরই প্রতিশোধ নিতে দেশটির একটি কোম্পানির লাখ লাখ ডলারের বিলাসবহুল ঘড়ি জব্দ করেছে রাশিয়া। রোববার (২৭ মার্চ) ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, মস্কোতে অডেমার্স পিগুয়েটের লাখ লাখ ডলারের এসব ঘড়ি জব্দ করেছে রাশিয়ার এজেন্টরা। এর আগে রাশিয়ায় বিলাসবহুল পণ্যের রপ্তানি নিষিদ্ধ করে সুইজারল্যান্ড। রাশিয়ার এফএসবির বিশেষ এজেন্টরা সুইজ কোম্পানিটির স্থানীয় কারখানা থেকে ব্যয়বহুল এসব ঘড়ি জব্দ করে।

বিশ্বের বিখ্যাত ব্রান্ডের ঘড়ি কোম্পানিগুলোর অধিকাংশই সুইজারল্যান্ডের। তবে দেশটি দীর্ঘদিনে নিরপেক্ষতার প্রথা ভেঙে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একত্রিত হয়ে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

রাশিয়ান কর্তৃপক্ষ অডেমারস পিগুয়েট ঘড়ি জব্দ করার কারণ হিসেবে শুল্ক অপরাধের কথা উল্লেখ করেছে। যদিও সুইজারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন নিষেধাজ্ঞার প্রতিশোধ নিতেই রাশিয়া এ পদক্ষেপ নিয়েছে।

অডেমারস পিগুয়েটের কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে এ বিষয়ে এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি। সুইজ এ ঘড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি এরই মধ্যে রাশিয়ায় রপ্তানি ও খুচরা বিক্রির কার্যক্রম বন্ধ রেখেছে।

এদিকে সুইজারল্যান্ডের পররাষ্ট্রবিষয়ক বিভাগের মুখপাত্র জানান, রাশিয়ার পাল্টা ব্যবস্থায় যেসব কোম্পানি চ্যালেঞ্জর সম্মুখীন হচ্ছে তাদের মস্কোতে অবস্থিত দূতাবাস থেকে সাহায্য করা হবে বলে।

 ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের এক মাস পার হয়েছে গত ২৪ মার্চ। ইউক্রেন সেনারা এখনো লড়াই চালিয়ে যাচ্ছে রুশ সেনাদের সঙ্গে। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যেমন হার মানতে রাজি নন, তেমনি পুতিন সরকারও যুদ্ধ থামাতে নারাজ। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তরফে জানানো হয়, ইউক্রেনে সামরিক অভিযানের প্রথম পর্ব অনেকাংশেই শেষ। এখন পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চল পুরোপুরি মুক্ত করার দিকে নজর থাকবে রাশিয়ার।