ঋণ ও আমানতের সুদহারের ব্যবধান আরও কমেছে

ব্যাংক খাতে আমানতের গড় সুদহার সামান্য বাড়তির দিকে রয়েছে। একই সময়ে একটু করে কমছে ঋণের সুদহার। এতে করে ঋণ ও আমানতে সুদহারের গড় ব্যবধান বা স্প্রেড আরও কমেছে। গত ফেব্রুয়ারি শেষে স্প্রেড নেমেছে ৩ দশমিক শূন্য ৮ শতাংশে। আগের মাস জানুয়ারি শেষে যা ৩ দশমিক ১২ এবং গত বছরের ডিসেম্বর শেষে ৩ দশমিক ১৯ শতাংশ ছিল।

২০২০ সালের এপ্রিলে ঋণে সুদহারের সর্বোচ্চ সীমা ৯ শতাংশ নির্ধারণ করে দেয় বাংলাদেশ ব্যাংক। এরপর থেকে আমানতের সুদও ব্যাপক কমছিল। এ রকম পরিস্থিতিতে গত ৮ আগস্ট এক নির্দেশনার মাধ্যমে ব্যক্তি পর্যায়ের মেয়াদি আমানতে তিন মাস আগের গড় মূল্যস্ম্ফীতির কম সুদ না দেওয়ার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। যদিও অনেক ব্যাংক এ নির্দেশনা মানছে না বলে অভিযোগ রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের ফেব্রুয়ারিতে ব্যাংক খাতে আমানতের গড় সুদহার দাঁড়িয়েছে ৪ দশমিক শূন্য ২ শতাংশ। তার আগের মাসে যা ৪ দশমিক শূন্য ১ এবং গত ডিসেম্বরে ৩ দশমিক ৯৯ শতাংশ ছিল। একই সময়ে ঋণের সুদহার কমে ফেব্রুয়ারিতে ৭ দশমিক ১০ শতাংশে নেমেছে। আগের মাসে যা ৭ দশমিক ১৩ শতাংশ এবং গত ডিসেম্বরে ৭ দশমিক ১৮ শতাংশ ছিল।

গত কয়েক মাসে আমানতের গড় সুদ সামান্য বাড়লেও ঋণে কমার ফলে দুয়ের মধ্যে ব্যবধান কমছে। অবশ্য গত আগস্টে নির্দেশনা দেওয়ার পরের মাসে আমানতের গড় সুদহার ছিল ৪ দশমিক শূন্য ৮ শতাংশ। আর ঋণের সুদহার ছিল ৭ দশমিক ২৪ শতাংশ। তখন স্প্রেড ছিল ৩ দশমিক ১৬ শতাংশীয় পয়েন্ট।

সংশ্নিষ্টরা জানান, দীর্ঘ সময় পর বেসরকারি খাতে ঋণ চাহিদা একটু করে বাড়ছে। গত জানুয়ারি শেষে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি গিয়ে ঠেকেছে ১১ দশমিক শূন্য ৭ শতাংশ। এর পরও ব্যাংকগুলোর হাতে গত ডিসেম্বর শেষে দুই লাখ ১৬ হাজার ৭০১ কোটি টাকার উদ্বৃত্ত তারল্য রয়েছে।