ইউক্রেনে লড়াই ক্ষমতা কমছে রাশিয়ার: মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা

মার্কিন এক প্রতিরক্ষা কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সাংবাদিকদের কাছে দাবি করেছেন, ইউক্রেনে রাশিয়ার লড়াই করার ক্ষমতা দিন দিন কমে আসছে। ইউক্রেনে হামলা করার আগে রাশিয়ার যে যুদ্ধ শক্তি ছিল তার থেকে কমে প্রথমবারের মতো তা ৯০ শতাংশের নিচে নেমে এসেছে।

বুধবার ইউক্রেনে রাশিয়ার হামলা নিয়ে কাতারভিত্তিক আল-জাজিরার দেওয়া লাইভ আপডেটে এই তথ্য জানানো হয়। যদিও মার্কিন ওই কর্মকর্তা তার দাবির পক্ষে কোনো ধরনের প্রমাণ দিতে পারেননি। তবে তার এই দাবি ইউক্রেনে রাশিয়ার ব্যাপক ক্ষয়ক্ষতির বিষয়টি নির্দেশ করে। 

হামলা চালানোর আগে ইউক্রেনের চারপাশে রাশিয়া দেড় লাখেরও বেশি সেনা জড়ো করে বলে যুক্তরাষ্ট্রের অনুমান। এরপর গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ সেনারা। 

বুধবার ইউক্রেনে রাশিয়ার অভিযানের ২৮ তম দিন চলছে। এই অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা চালানো হচ্ছে। অভিযান শুরুর পর ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে। এতে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে। এ ছাড়া ইউক্রেনে হামলার প্রতিক্রিয়ায় পাশ্চাত্যের বেশ কয়েকটি দেশ মস্কোর ওপর নানা ধরনের নিষেধাজ্ঞা দিচ্ছে।