রিয়ালকে হালি দিয়ে জাভি বলছেন ‘আরও গোল দিতে পারতাম’

নিজের পুরোনো ক্লাব বার্সেলোনার দায়িত্ব নিয়েছেন মোটে সাড়ে মাস ধরে। এর মধ্যেই যেনো আমূল বদলে দিয়েছেন দলকে। মৌসুমের শুরুতে যেখানে খাবি খাচ্ছিল বার্সা, সেখানে জাভি হার্নান্দেজের অধীনে রিয়াল মাদ্রিদের মতো দলকে তাদেরই মাঠে হালি গোল দিলো তারা।

এ নিয়ে টানা ১২ ম্যাচ অপরাজিত রইলো জাভির বার্সেলোনা। এই ১২ ম্যাচে জয়টি নয়টিতে। যার মধ্যে ছয় ম্যাচে প্রতিপক্ষের জালে ৪ গোল তথা হালিপূরণ করেছে কাতালান ক্লাবটি। সবশেষ রিয়ালকে হালি দিয়ে জাভি জানালেন, আরও গোল দিতে পারতো তার দল।

 রিয়ালের বিপক্ষে ৪-০ গোলের সহজ জয় পেলেও, গোটা তিনেক বড় সুযোগও হাতছাড়া করেছে বার্সেলোনা। ম্যাচ শেষে সেদিকেই ইঙ্গিত করে জাভি বলেন, আজকে আমরা একটি দারুণ ম্যাচ খেলেছি। আমরা আরও গোল করতে পারতাম। যাই হোক, আজকে উপভোগ করার দিন।

বার্সেলোনার মাত্র তৃতীয় কোচ হিসেবে এল ক্লাসিকোতে প্রথম ম্যাচে ৪ গোল করে জয়ের দেখা পেলেন জাভি। এর আগে সবশেষ ১৯৫৯ সালে হেলেইনো হেরেরা নিজের প্রথম এল ক্লাসিকো জিতেছিলেন ৪-০ গোলে। আর ১৯৫১ সালে ফার্ডিনান্ড ডাউসিকের জয়ের ব্যবধান ছিল ৭-২ গোলের।

শুধু তাই নয়; রোনাল্ড কোম্যান, কিকে সেতিয়েন ও আর্নেস্ত ভালভার্দের অধীনে লা লিগায় শেষ পাঁচ এল ক্লাসিকোতে মাত্র তিন গোল করতে পেরেছিল বার্সেলোনা। এবার জাভির অধীনে প্রথম ম্যাচেই লস ব্লাঙ্কোদের হালি খাওয়ালো কাতালান ক্লাবটি।

ম্যাচ শেষে জাভি বলেন, আমরা জানতাম তাদের বিপক্ষে কীভাবে খেলতে হবে, আমরা অনেক সুযোগ তৈরি করেছিলাম। আমরা জানতাম কীভাবে তাদের আক্রমণ করতে হবে। তারা শেষ ২০ মিনিটে আক্রমণ করেছে। তবে আপনি ৪ গোলে এগিয়ে থাকলে এমন হতেই পারে।

 ২০০৮-০৯ মৌসুমের লা লিগায় রিয়ালের ঘরের মাঠের এল ক্লাসিকোতে ৬-২ গোলের বড় ব্যবধানে জিতেছিল বার্সেলোনা। সেই ম্যাচে জোড়া গোল করেন থিয়েরি অঁরি ও লিওনেল মেসি আর এসিস্টের হ্যাটট্রিক করেন মিডফিল্ডার জাভি।

এবারের জয়টি সেই ৬-২ গোলের জেতার মতো কি না জিজ্ঞেস করা হলে জাভি বলেন, আপনি কি সেই ৬-২ গোলের জয়ের সঙ্গে মেলাতে চাচ্ছেন? হ্যাঁ! আজকের (রোববার) এটি সেই ম্যাচের মতোই। আমি ছেলেদের নিয়ে গর্বিত।