আইন পরিপালনে কোন ছাড় নয়, ব্রোকার‌দের প্রতি বিএসইসি চেয়ারম্যান

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী-রুবাইয়াত-উল ইসলাম লেছেন, ব্রোকার হাউজের সহায়তা হয় এমন সকল কাজই করবে বিএসইসি। বে ব্রোকার হাউজগুলোকে আই রিপালন রে চলতে বে।

 মঙ্গলবার (১৫ মার্চ) ডিএসইর নিকুঞ্জ ভবনের ডিটরীয়ামে অনুষ্ঠিত ‘Strengthening the Security of Fund and Securities of Investors’ অনুষ্ঠানে প্রধান তিথির বক্তব্যে তিনি এসব কথা লেন।

 

অনুষ্ঠানে সভাপতিত্ত্ব রেন ডিএসইর চেয়ারম্যান মোঃ ইউনুসুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির মিশনার মো. আব্দুল হালিম। স্বাগত বক্তব্য দেন ডিএসইর ্যবস্থাপনা রিচালক তারিক আমীন ভূঁইয়া।

 বিএসইসির চেয়ারম্যান লেন, কোন কাজে আপনাদের সহায়তা লাগবে, সেটা বিএসইসি-কে বলবেন। আমাদের কাজই লো আপনাদের সহায়তা করা। কোন কাজে সমস্যা লে, সিডিবিএল কোন সমস্যা করলে তা বিএসইসিকে লবেন। আমরা আপনাদের সহায়তা করতেই আছি। বে আপনাদেরকে আইনের ভিতরে থেকেই কাজ করতে বে।

 অধ্যাপক শিবলী রুবায়েত লেন, ব্রোকারদের ্যবসা বা আয় বাড়াতে বে, আর ্যবসা বা আয় বাড়াতে লে লেনদেনও বাড়াতে বে। ব্রোকারদের আয় বাড়লে তখন তারা ভিন্ন পথ থেকে ফিরে এসে ঠিক ্যবসায় মন দিবে।

 বিএসইসির চেয়ারম্যান লেন, ব্লক চেইন টেকনোলজি বাজারে নিয়ে আসতে পারলেই সচ্ছতা ফিরে আসবে। তিনি বলেন, বাজারের জন্য ডিজিটালাইজেশন খুবই গুরুত্ত্বপূর্ণ। আমরা সেদিকেই এগুচ্ছি।

 বিনিয়োগকারীদের বৃহৎ স্বার্থে এবং শেয়ারবাজারের উন্নয়নে প্রথমবারের মতো বিনিয়োগকারী তহবিল শেয়ার নিরাপত্তায় সচেতনতা বৃদ্ধির জন্য ডিএসই সকল ব্রোকারেজ হাউজের চেয়ারম্যান বা ব্যবস্থাপনা পরিচালকদের অংশগ্রহণে ‘Strengthening the Security of Fund and Securities of Investors’ শীর্ষক সচেতনতামূলক কর্মশালার আয়োজন করা হয়।

 

বিশেষ অতিথির বক্তব্যে বিএসইসির মিশনার মো. আব্দুল হালিম লেন, মানুষের কাছে বিনিয়োগের জন্য অনেক টাকা য়েছে। মানুষের এই টাকা শেয়ারবাজারে নিয়ে আসতে আস্থা সৃষ্টি করতে বে। আস্থার অভাবেই বিনিয়োগকারীরা শেয়ারবাজারে আসতে চায় না।

 

তিনি লেন, ব্রোকারেজ হাউজগুলোর যে রিমাণ ঋণ য়েছে তার বেশিরভাগই ডিএসইর ১২টি ব্রোকার এবং ১৫টি মার্চেন্ট ্যাংকের। বাকি প্রতিষ্ঠানগুলো ঋণ মিয়ে এনেছে। থাকা এই প্রতিষ্ঠানগুলোর ২০১৬ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত আন্তরিকতা ছিলো না। যে কারণে এই সমস্যা থেকে প্রতিষ্ঠানগুলো বের তে পারেনি।