যুদ্ধের মধ্যে বুঝতে পারছি সত্যিকারের বন্ধু কারা: জেলেনস্কি

রাশিয়ার হামলায় ইউক্রেনের অবস্থা ভয়াবহ বলে উল্লেখ করে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘গত ২০ দিনে যুদ্ধের মধ্যে আমরা বুঝতে পারছি সত্যিকার বন্ধু কারা।মঙ্গলবার ভার্চ্যুয়ালি কানাডার পার্লামেন্টে দেওয়া বক্তব্যে আইনপ্রণেতাদের উদ্দেশে জেলেনস্কি কথা বলেন। খবর বিবিসির

 রাশিয়ার বিমান হামলা ঠেকাতে নো-ফ্লাই জোন বা বিমান উড্ডয়ন নিষিদ্ধ অঞ্চল ঘোষণার জন্য পশ্চিমা দেশগুলোর প্রতি দাবি জানিয়ে আসছেন জেলেনস্কি। কিন্তু তাঁর সেই আহ্বানে সাড়া দিচ্ছেন না পশ্চিমা দেশগুলোর নেতারা। তাঁরা বলছেন, এটা করা মানে রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতে জড়ানো।

 

সেই বিষয়ে কানাডার আইনপ্রণেতাদের কাছে তুলে ধরেন জেলেনস্কি। তাঁদের উদ্দেশে তিনি বলেন, কানাডা যদি ইউক্রেনের পরিস্থিতিতে পড়ত, তাহলে তাঁরা কী করতেন।

 

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘কল্পনা করুন তো, অন্য বন্ধুপ্রতিম রাষ্ট্রের প্রতি আহ্বান জানানো এবং তাদের বলাঅনুগ্রহ করে আকাশটা বন্ধ করে দিন, বিমান চলাচল আটকে দিন, বোমাবর্ষণ থামান। এর জবাবে তাঁরা পরিস্থিতি নিয়ে তাঁদের গভীর উদ্বেগ প্রকাশ করছেন। আমরা আমাদের সঙ্গীদের সঙ্গে কথা বলছি আর তারা বলছে, অনুগ্রহ করে আরেকটু ধৈর্য ধরো।

 

নোফ্লাই জোন ঘোষণার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যদি কোনো দেশ নোফ্লাই জোন বাস্তবায়নের দিকে যায়, তাহলে ধরা হবে তারা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে যোগ দিয়েছে।