বিভ্রান্ত রুশ সেনারা অস্ত্র ফেলে পালাচ্ছেন: দাবি জেলেনস্কির

রাশিয়ার সেনারা বিভ্রান্ত হয়ে পড়েছেন। ইউক্রেনে এমন প্রতিরোধের মুখে পড়বেন, তা তাঁরা ভাবেননি। তাই অস্ত্র-গোলাবারুদ রেখে যুদ্ধের ময়দান ছেড়ে পালাচ্ছেন তাঁরা। তাঁদের ফেলে যাওয়া অস্ত্র ইউক্রেনকে রক্ষায় ব্যবহার করা হচ্ছে। গতকাল সোমবার দাবি করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। খবর বিবিসির।

তুরস্কে আজ মঙ্গলবারও রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনা চলবে বলে জানিয়েছেন জেলেনস্কি। ফেসবুকে দেওয়া একটি ভিডিও বার্তায় তিনি বলেন, আলোচনা বেশ ভালোভাবে এগোচ্ছে বলে তিনি জানতে পেরেছেন। অবশ্য তিনি - বলেন, ‘তবে এখন দেখা যাক কী হয়। আগামীকাল (মঙ্গলবার) তারা আলোচনায় বসবে।

 গতকাল সোমবার রাজধানী কিয়েভ স্বঘোষিত প্রজাতন্ত্র লুহানস্কের হাজার ৮০৬ জনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জেলেনস্কি। তিনি বলেন, ১০০ টন গোলাবারুদসহ একটি রুশ সেনাবহর বারদিয়ানস্কে আটকে আছে এবং বহরটি দখলকৃত বন্দরনগরী মারিউপোলে পৌঁছাতে ব্যর্থ হয়েছে।

 রাশিয়ার সেনারা বিভ্রান্ত হয়ে পড়েছেন জানিয়ে জেলেনস্কি আরও বলেন, ইউক্রেনে এমন প্রতিরোধের মুখে পড়বেন, রাশিয়ার সেনারা সেটা ভাবতেই পারেননি। তাঁরা যুদ্ধের ময়দান ছেড়ে পালিয়ে যাচ্ছেন। পালানোর সময় অস্ত্র-গোলাবারুদ রেখে যাচ্ছেন বলে দাবি তাঁর।

 জেলেনস্কি আরও বলেন, ‘রাশিয়ার সেনারা পালিয়ে যাওয়ার সময় যেসব অস্ত্র গোলাবারুদ ফেলে গেছেন, আমরা সেসব অস্ত্র ইউক্রেনকে রক্ষায় ব্যবহার করছি। এখন আমাদের সেনাবাহিনীর জন্য অস্ত্র আর যুদ্ধ সরঞ্জাম সরবরাহকারী হয়ে উঠেছে রাশিয়ার সেনারা। তাঁরা দুঃস্বপ্নেও হয়তো এমন কিছু কল্পনা করতে পারেননি।