শুরুতে সূচকের বড় উত্থান, লেনদেনে ভালো গতি

আগের দুই কার্যদিবসের মতো রোববার লেনদেন শুরুতেই দেশের শেয়ারবাজারে মূল্য সূচকের বড় উত্থান প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। পাশাপাশি লেনদেনে বেশ ভালো গতি রয়েছে।

প্রথম ঘণ্টাতেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স প্রায় ৫০ পয়েন্ট বেড়ে গেছে। দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে প্রায় ৩০০ প্রতিষ্ঠান। আর লেনদেন হয়েছে আড়াইশ কোটি টাকার বেশি।

 ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের বড় উত্থান দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

সার্কিট ব্রেকারের (সিকিউরিটিজের দাম বাড়া বা কমার সর্বোচ্চ সীমা) নতুন নিয়ম চালু করার পর থেকেই দেশের শেয়ারবাজারে টানা বড় উত্থান প্রবণতা দেখা যাচ্ছে।

নানা ইস্যুতে শেয়ারবাজারে টানা দরপতন দেখা দিলে গত বুধবার থেকে সার্কিট ব্রেকারের নতুন নিয়ম কার্যকর করে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এই নিয়মের ফলে এখন থেকে একদিনে কোনো প্রতিষ্ঠানের শেয়ার বা ইউনিটের দাম দুই শতাংশের বেশি কমতে পারবে না।

সার্কিট ব্রেকারের এই নিয়ম চালুর পর বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ১৫৫ পয়েন্ট বেড়ে যায়। ২০২১ সালের ৩ জানুয়ারির পর একদিনে সূচকটির এতবড় উত্থান আর দেখা যায়নি। পরের কার্যদিবস বৃহস্পতিবার সূচকটি বাড়ে ৪৮ পয়েন্ট।

 এ পরিস্থিতিতে রোববার লেনদেন শুরু হতেই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়ে যায়। এতে লেনদেন প্রথম ১০ মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স প্রায় ৩০ পয়েন্ট বেড়ে যায়।

লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়তে দেখা যাচ্ছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ৪৬ পয়েন্ট বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ১৫ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৭ পয়েন্ট বেড়েছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৬৮টির। আর ৪০টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২৬৮ কোটি ১৭ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭২ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে পাঁচ কোটি ৪১ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৫৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০৮টির, কমেছে ৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।

এদিকে সার্কিট ব্রেকারের নতুন নিয়ম চালু করার পাশাপাশি বুধবার বিভিন্ন ব্যাংকের প্রধান অর্থ কর্মকর্তাদের (সিএফও) সঙ্গে বৈঠক করে বিএসইসি। ওই বৈঠকে সিদ্ধান্ত হয় পুঁজিবাজারে ব্যাংকগুলো বিনিয়োগ বাড়বে।

এ বিষয়ে বিএসইসি নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম গণমাধ্যমকে জানান, বৈঠকে তিনটি বিষয়ে সবাই একমত হয়েছেন। এর মধ্যে রয়েছে- পুঁজিবাজারে যেসব ব্যাংকের বিনিয়োগ নির্ধারিত বিনিয়োগ সীমার নিচে রয়েছে, তারা কয়েকদিনের মধ্যে ২ শতাংশ বিনিয়োগ বৃদ্ধি করবে।

এছাড়া এক্সপোজারের বাইরে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য যেসব ব্যাংক এখনো ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করেনি তারা দ্রুত এই তহবিল গঠন করবে এবং যারা গঠন করেছে সবাই মিলে আগামী কয়েকদিনের মধ্যে পুঁজিবাজারে সাপোর্ট দেওয়ার জন্য যতটুকু বিনিয়োগ করা দরকার, সবাই সেই বিনিয়োগ করবে।

এর সঙ্গে বৈঠকে আরও সিদ্ধান্ত হয়েছে, অতিরিক্ত টায়ার-১ এবং টায়ার-২ এর জন্য যেসব ব্যাংক পারপেচুয়াল বন্ড ইস্যুর জন্য আবেদন করবে, সেগুলো সুপারফাস্ট প্রসেস করে দেওয়া হবে। এছাড়া ব্যাংকের মূলধন বাড়ানোর জন্য অন্য যেসব বিষয় জড়িত সেসব বিষয়ে কমিশন সার্বিক সহযোগিতা করবে।