ফিলিস্তিনে দূতাবাস থেকে ভারতীয় রাষ্ট্রদূতের মৃতদেহ উদ্ধার


কর্মস্থলে মুকুল আর্যের মৃত্যুর ঘটনায় গতকাল শোক প্রকাশ করেছে ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়। এক বিবৃতিতে তারা বলেছে, এ বেদনাদায়ক খবরটি পাওয়ার সঙ্গে সঙ্গেই প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও প্রধানমন্ত্রী মুহাম্মদ শাতায়ি জরুরি ভিত্তিতে সব নিরাপত্তা কর্তৃপক্ষ, পুলিশ ও সরকারি কর্তৃপক্ষের প্রতি বিভিন্ন নির্দেশনা দিয়েছেন।

পাশাপাশি স্বাস্থ্য মন্ত্রণালয় ও ফরেনসিক মেডিসিনকেও নির্দেশ দেওয়া হয় যেন তারা এ মৃত্যুর কারণ অনুসন্ধানে দ্রুত ভারতীয় দূতের বসবাসস্থলে চলে যায়।’

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়, মুকুল আর্যের লাশ পাঠানোর ব্যবস্থা করতে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ রাখছে তারা। ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকি ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের কাছে গভীর শোক প্রকাশ করেন। জয়শঙ্করের মাধ্যমে ভারত সরকার ও মুকুলের পরিবারের প্রতিও শোক জানিয়েছেন তাঁরা।

দিল্লি বিশ্ববিদ্যালয় ও জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিষয়ে পড়াশোনা করেছেন মুকুল আর্য। ২০০৮ সালে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন কাজে যোগ দেন। রামাল্লার আগে কাবুল ও মস্কোর ভারতীয় দূতাবাসেও কাজ করেছেন তিনি। দিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সদর দপ্তরেও নিয়োজিত ছিলেন মুকুল। এ ছাড়া তিনি প্যারিসে ইউনেসকোর কার্যালয়ে ভারতের স্থায়ী প্রতিনিধি দলেও কাজ করেছেন।