ভোজ্যতেল আমদানিতে তিন মাসের জন্য ভ্যাট প্রত্যাহার চায় এফবিসিসিআই

বিশ্ববাজারে বর্তমানে ভোজ্যতেলের দাম বাড়ছে। সেজন্য অভ্যন্তরীণ বাজারে দাম নিয়ন্ত্রণে রাখতে আগামী তিন মাসের জন্য ভোজ্যতেল আমদানিতে ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

আজ সোমবার রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই ভবনে 'ভোজ্যতেলের বাজার পরিস্থিতি নিয়ে এক মতবিনিময় সভায় এ দাবি জানান এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। সভায় এফবিসিসিআই পরিচালনা বোর্ডের সদস্যরা, ভোজ্যতেল আমদানিকারক ও পাইকারি ভোজ্যতেল ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

তেল ব্যবসায়ীদের উদ্দেশ্যে জসিম উদ্দিন বলেন, ভোজ্যতেলের সরকার নির্ধারিত মূল্য সবাইকে প্রতিপালন করতে হবে। অযৌক্তেকভাবে কেউ দাম বাড়াবেন না। মজুদ করবেন না। কেউ অসাধু উপায় নিলে এফবিসিসিআই তাদের পক্ষে নেই। প্যাকেটজাত তেলের চেয়ে বাজারে খোলা তেলে দাম বাড়বে- এটা মানা যায় না। বিশ্ববাজারে তেলের দাম বাড়ছে- এই অজুহাতে অনেকেই তেল মজুদ করছেন। কেউ কেউ বোতলের তেল খোলা হিসেবে বিক্রি করছে। কিন্তু বিশ্ববাজারের যে দাম বাড়ছে সে তেল দেশে আসবে দুই-তিন মাস পরে। তাহলে এখনই দাম কেনো বাড়বে। 

তিনি বলেন, মিল মালিকদের বাজারে তেল সরবরাহ ঠিক রাখতে হবে। বাজারে তেল সরবরাহ ঠিক থাকতে হবে। আমরা জানি দেশে যে পরিমাণ তেল আছে সেটা দিয়ে রমজান কাভার করবে। তবে বিশ্ববাজারে তেলের দাম যেহেতু বেড়েছে আগামীতে সরবরাহ রাখতে অন্তত তিন মাস তেল আমদানিতে ভ্যাট প্রত্যাহারের দাবি জানাই। প্রতিবেশী দেশ ভারতে যেটা তিনবার ভ্যাট-ট্যাক্স সমন্বয় করা হয়েছে।

বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন বলেন, বিশ্ববাজারের সঙ্গে তাল মিলিয়ে ১৫ দিন পর পর তেলের দাম সমন্বয় করতে হবে।