সারা দিনে যা খান ‘দ্য রক’

বিশ্বের সবচেয়ে শক্তিশালী মানুষ কে? এমন প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে আপনাদের অনেকেরই চোখের সামনে কেবল একটি মুখই ভেসে ওঠে। ডোয়াইন জনসন। নিজের নামের চেয়ে দ্য রক নামেই যিনি বেশি পরিচিত। হলিউডের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া অভিনেতাদের একজন। মিয়ামি বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষে পেশাদার রেসলার হিসেবে ক্যারিয়ার শুরু করেন। এখন সমানতালে চলছে অভিনয় আর ব্যবসা। চলুন জেনে নেওয়া যাক, সারা দিনে কী খান এই তারকা।

প্রতিদিন পাঁচ হাজার ক্যালরিযুক্ত খাবার খান ডোয়াইন জনসন। তাঁর বয়সী পুরুষেরা এর অর্ধেকের কম ক্যালরি নেন। এই শক্তি তিনি ব্যায়াম করে মাসল বানিয়ে খরচ করেন। সপ্তাহের ছয় দিন কড়া ডায়েট চার্ট মেনে চলেন তিনি।

আর যে দিনটি বাকি থাকল (রোববার), সেটিই তাঁর সপ্তাহের প্রিয় দিন। কেননা, সেদিন তিনি চিটমিল নেন; অর্থাৎ ইচ্ছেমতো খাওয়াদাওয়া করেন। ওই দিনকে জীবনের জন্য খুবই প্রয়োজনীয় বলে মনে করেন রক। কেননা, ওই দিনের খাবারই তাঁর মনকে জানিয়ে দেয় যে সে বঞ্চিত নয়।

দিনে ডোয়াইন জনসন পাঁচ থেকে সাতবার উচ্চ প্রোটিনযুক্ত খাবার খান। এর মধ্যে রয়েছে কড মাছ, মুরগি, স্টেক, ডিম, প্রোটিন পাউডার। এগুলোই তাঁর প্রোটিনের প্রধান উৎস। আর ভাত, মিষ্টি আলু, ওটমিল, আলুর দম দিয়ে কার্বোহাইড্রেটের চাহিদা পূরণ করেন।

পিনাট বাটার, ডিম, নারকেলের তেল, সামুদ্রিক মাছের তেল ও বিভিন্ন বাদামই রকের মূল স্নেহজাতীয় খাবার। তা ছাড়া নানান পদের রঙিন সবজি আর মৌসুমি ফলও খান রক। এতে ফাইবার, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন আর মিনারেলের চাহিদা পূরণ হয়।

তবে চিটমিল বলেই যে অস্বাস্থ্যকর খাবার খাবেন, তা কিন্তু নয়। উচ্চমাত্রার প্রসেসড ফুড খান না তিনি। রিফাইনড কার্বন বা ফ্রায়েড ফাস্ট ফুড খান না বললেই চলে। চিনি খান না।

একনজরে সারা দিনে যা খান রক

সকালের নাশতাকে রক বলেন পাওয়ার ব্রেকফাস্ট। কেননা, এখান থেকেই সারা দিনের খরচ করার মূল শক্তিটা আসে। তাই সকালের নাশতা নিয়ে কোনো অবহেলা করেন না। এই সময় ভারী খাবার খান তিনি।

১. সকালের নাশতা: আট আউন্স স্টেক, আটটি ডিম, দেড় কাপ লাল চালের ভাত, পেঁয়াজ আর গোলমরিচ দিয়ে রান্না মাশরুম ও একটা কফি (চিনি ছাড়া)।
২.সকাল আর দুপুরের মাঝের খাবার: আট আউন্স কড মাছের ফ্রাই, পোড়ানো মিষ্টি আলু, এক কাপ সবজি বা সালাদ আর ফলের জুস।  

৩.দুপুরের খাবার: দুই কাপ ভাত, আট আউন্স মুরগির মাংস, মিক্সড সবজি।  
দুপুর আর বিকেলের মধ্যবর্তী খাবার: দুই কাপ ভাত, আট আউন্স কড মাছ, এক কাপ সবজি, এক টেবিল চামচ মাছের তেল আর এক বাটি সালাদ বা মিক্সড ফল।

বিকেলের খাবার: আট আউন্স স্টেক, পোড়ানো আলু, শাকসবজির সালাদ।
সন্ধ্যের খাবার: দুই কাপ ভাত, দশ আউন্স কড, সবুজ সালাদ।
রাতের খাবার: দশটি ডিম, এক কাপ সবজি, এক টেবিল চামচ মাছের তেল, এক কাপ সবজি আর ৩০ গ্রাম প্রোটিন পাউডার।  
ওয়ার্কআউটের পর যা খান: ওয়ার্কআউটের ১০ মিনিটের মধ্যে রক একটা স্মুদি খান। সেখানে থাকে ৬৫ থেকে ৭০ গ্রাম প্রোটিন, একটি সবুজ আপেল, ৩০ গ্রাম কার্বোহাইড্রেট পাউডার, একটি আইসক্রিম, ক্রিয়েটিন, পানি আর বরফ।  

হ্যাপি চিট ডে!

রোববার থাকে রকের চিট ডে। এই দিনকে রক বলেন মহাকাব্যিক দিন। এদিন প্রায়ই তিনি মেয়ে টিয়ানা আর জেসমিনের সঙ্গে খান। মাঝেমধ্যে বড় মেয়ে সিমোনের সঙ্গেও ডিনারে যান। এদিন তিনি মুড মতো খান। যেমন ১২টি পিনাট বাটার মাখানো প্যানকেক, তিন থেকে চারটি ডাবল পিৎজা, এক বাক্স ডোনাট, সুশি, পাস্তা, দুটি বিগ ড্যাডি বার্গার, সেট মিল, ফ্রেঞ্চ ফ্রাই, নানান রকম ডেজার্ট ইত্যাদি। চিটমিলে তিনি ৫ থেকে ৭ হাজার ক্যালরি গ্রহণ করেন।

সূত্র: হেলথলাইন