‘আজ থেকে আমি চিত্রনায়িকা’

কয়েকটি বখাটে ছেলে ঝিনুককে টিজ করে। সেটা দেখে ফেলে বাদশা। ছেলেগুলোর সঙ্গের বাদশার মারপিট হয়। গতকাল শনিবার কুমিল্লার রূপসাগরে সেই মারপিটের ঘটনার ভিডিও ধারণ করা হয়। এই দৃশ্য দেখা যাবে কুস্তিগির ছবিতে। মূলত এই দৃশ্যের শুটিংয়ের মধ্য দিয়ে শেষ হলো ছবিটির শুটিং। এই ছবিতে ঝিনুক চরিত্রে অভিনয় করেছেন জাহারা মিতু। এ পর্যন্ত অনেকগুলো ছবির সঙ্গে যুক্ত হয়েছেন তিনি। কিন্তু এই প্রথম তাঁর কোনো ছবির শুটিং পুরোপুরি শেষ হলো।

২০১৯ সালের অক্টোবর মাসে শাকিব খানের বিপরীতে আগুন ছবির মধ্য দিয়ে ঢালিউডে নায়িকা হিসেবে ক্যারিয়ার শুরু হয় মিতুর। ছবিটির প্রায় আশি ভাগ কাজ শেষ করার পর বন্ধ হয়ে যায় শুটিং। এরপর জয়বাংলা। এখনো শুটিং বাকি ছবিটির। তৃতীয় ছবি এই কুস্তিগির, পরিচালক শাহিন সুমন, শেষ হলো শুটিং। এ নিয়ে আনন্দিত মিতু বলেন, যখন ছবিটির শুটিং শেষ হয়, আমি পরিচালকের পায়ে হাত দিয়ে সালাম করে বলেছিলাম, বড় পর্দায় কাজ শুরু করার পর অনেকেই আমার নামের আগে চিত্রনায়িকা শব্দটি লিখেছেন। কিন্তু আমি এত দিন নিজেকে চিত্রনায়িকা পরিচয় দিইনি। আজ আমার একটি ছবির শুটিং শেষ হয়েছে। আজ থেকে বলব আমি চিত্রনায়িকা। হা হা হা...।

শাহিন সুমনের সঙ্গে মিতুর প্রথম কাজ এটি। গত বছরের ২২ ডিসেম্বর এই ছবির শুটিং শুরু হয়, শেষ হলো গতকাল। ছবির চিত্রনাট্য হাতে পাওয়ার পর কাজটি নিয়ে কিছুটা দ্বিধায় ছিলেন মিতু। প্রথমবার চিত্রনাট্য পড়ে মিতুর মনে হয়েছিল, গল্পটি নাটকের মতো। এ জন্য পরিচালককে আরও সময় নিয়ে কাজটি শুরু করার অনুরোধ করেছিলেন মিতু। তিনি বলেন, শাহিন ভাই বলেছিলেন, আমার ওপর বিশ্বাস রেখে কাজ শুরু করো, দেখো কী হয়। ওমা, কাজ শুরু করার পর দেখি অন্য কাহিনি। কাজ করতে গিয়ে দেখলাম, ত্রিশ ভাগ সিনেমার চিত্রনাট্য হয়ে গেল শতভাগ সিনেমার চিত্রনাট্য। আমার কাছে মনে হয়েছে, অদ্ভুত রকমের মেধাবী মানুষ শাহিন ভাই। দেখলাম, হাসির দৃশ্যে নিজের হাসি না পেলে ওই দৃশ্য তিনি নেন না। তাঁর কথা হচ্ছে, আমি নিজে যদি মজা না পাই, তাহলে দর্শক মজা পাবেন কীভাবে?

বাস্তবজীবনে মিতু ধীরস্থির আর ছবির ঝিনুকের চরিত্র ঠিক উল্টো। চঞ্চল একটি মেয়ে ঝিনুক। মিতু জানালেন, শুটিং শেষ হয়ে গেলেও বাস্তবের ধীরস্থির মিতুর কাছে ফিরতে পারছেন না তিনি। তাঁর জীবনে প্রভাব ফেলেছে চরিত্রটি। এই অভিনেত্রী বলেন, চরিত্রটি করার পর আমার কাছে মনে হয়েছে, বাস্তবে আমি প্রায় ১০ বছর আগের জীবনে ফিরে গেছি। দেশের নানা প্রান্তে শুটিংয়ে দারুণ সব অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন মিতু। তিনি বলেন, কুমিল্লায় একদিন শুটিং করছি, পেছন থেকে এক নারী এসে আমার চুল ধরে টানছিলেন। জিজ্ঞাসা করলাম, কী ব্যাপার, চুল টানছেন কেন? তিনি বলেন, সবাই বলে নায়িকাদের মাথায় নাকি নকল চুল থাকে। দেখার জন্য চুলে হাত দিয়েছি, কিছু মনে কইরেন না। আমি হাসতে হাসতে তাঁকে বললাম, শুটিং শেষ হোক, আমার সব চুল আপনাকে দিয়ে দেব। হা হা হা...। আরেকটি মজার অভিজ্ঞতার কথা জানিয়ে মিতু বলেন, গাজীপুরে অনেকগুলো নারকেলগাছের নিচে শুটিং চলছিল। একটি গাছের নারিকেল দেখিয়ে আমি এমনিতেই বলছিলাম, এই গাছের নারকেল মনে হয় মিষ্টি। অবাক ঘটনা! পরদিন সকালে ঘুম থেকে উঠে দরজা খুলে দেখি, দরজার সামনে অনেকগুলো নারকেল।

কুস্তি খেলাকে কেন্দ্র করে কুস্তিগির ছবির গল্প। কুস্তিগির বাদশা চরিত্রে অভিনয় করেছেন বাপ্পী চৌধুরী। পরিচালক জানালেন, ছবির সম্পাদনার কাজ শুরু হয়ে গেছে। ছবিতে আরও অভিনয় করেছেন মিশা সওদাগর, সুব্রত, সানজু জন, নিশো, সাবেরী আলম প্রমুখ।