দেশের সব নদীর নামে একটা করে গান থাকবে

আবারও কনসার্ট নিয়ে ব্যস্ত ব্যান্ড চিরকুট। গেল সপ্তাহে ঢাকা ও রাজশাহীতে দুটি কনসার্টে অসাধারণ অভিজ্ঞতা হয়েছে ব্যান্ড সদস্যদের। গত শনিবারও ঢাকার কমলাপুর স্টেডিয়ামে পারফর্ম করেছে এ ব্যান্ড। দলটির অন্যতম সদস্য শারমীন সুলতানা সুমীর সঙ্গে আলাপে জানা গেল তাঁর ভিন্নধর্মী এক পরিকল্পনার কথা। ঢাকার নিকেতনে কোকিল নামের একটি স্টুডিও চালু করেছেন সুমী। এখানে চলছে নতুন গান তৈরির কাজ। এসব নিয়েই কথা হলো তাঁর সঙ্গে


আপনাদের অনুষ্ঠান আর কবে?

১০, ১২ মার্চের দুটি অনুষ্ঠান নিয়ে কথা হচ্ছে। ১৭, ২০, ২১ মার্চ তিনটি শো আছে। ২৮, ২৯ ও ৩০ মার্চ শো নিয়ে কথা হচ্ছে।

তাহলে তো বলা যায় আবার কনসার্টের ব্যস্ততা শুরু হয়েছে।

এ মাসে কনসার্টের ব্যস্ততা চলবে। রোজার আগ পর্যন্ত কনসার্ট থাকবে।

আপনার ব্যান্ডের পরপর দুটি কনসার্টের কিছু স্থিরচিত্র ও ভিডিওক্লিপ দেখলাম। শ্রোতাদের উচ্ছ্বাস ও উন্মাদনা ছিল চোখে পড়ার মতো। এসব কতটা শক্তি দেয়।

শক্তিটা পারস্পরিক, শ্রোতার সঙ্গে শিল্পীদের আদানপ্রদানের। আমাদের গান যেমন ভক্তশ্রোতাদের শক্তি দেয়, ওদের ভালোবাসাও আমাদের শক্তি দেয়। আরেকটা বড় ব্যাপার হচ্ছে, আমাদের গানের কথায় মানুষের আবেগঅনুভূতি নিয়ে কথা বলার চেষ্টা করি। এগুলো যে তারাও ধারণ করে, কনসার্টে গেলে তা ভালোভাবে টের পাই। গান শুধু গানের জন্য করি না, মানুষের জীবনে যেন প্রভাব ফেলে, সেটার জন্যই করেছি সব সময়।

আপনার সর্বশেষ উদ্যোগ দেখলাম নদীকেন্দ্রিক। এ সময়ে এমন একটা অফটপিকে কাজ করার চিন্তা কীভাবে এল?

অফটপিক না, এটাই এখন অনটপিক হওয়ার সময়। আমি আসলে ব্যক্তিগতভাবে চার বছর ধরে বিভিন্ন ক্যাম্পেইন রেডি করছিলাম। যেদিন থেকে মিউজিক বুঝতে শুরু করছি, সেদিন থেকে মনে হয়েছে, মিউজিকটা একটা শক্তি, যা সৃষ্টিকর্তা আমাদের দিয়েছেন। সেটাকে ব্যবহার করে মানুষের পাশে থাকা, প্রকৃতির পাশে থাকা, পৃথিবীর পাশে থাকার চেষ্টা। গান দিয়ে যেহেতু মানুষের পাশে থাকছি, গান দিয়ে প্রকৃতির পাশেও তো থাকতে হবে।

সুনির্দিষ্টভাবে নদী নিয়ে কেন ভাবলেন?

আমি সব সময় বলি, বুকের ভেতর থাকে নদী, শুকাই সাধ্যি কার। ছোটবেলায় মাবাবার সঙ্গে যখন গ্রামের বাড়ি যেতাম, নদীতে চার ঘণ্টার জার্নি ছিল। আমরা খুলনায় থাকতাম, গ্রামের বাড়ি ছিল ঝিনাইদহের শৈলকুপায়। কুমার নদ দিয়ে গ্রামের বাড়ি যাওয়ার সময় আব্বা বড় নৌকা ভাড়া করতেন। চামুড়ি, বিস্কুট, শিঙাড়া, বাতাসা নিয়ে আমরা সাত ভাইবোন ও আব্বাআম্মা মহাধুমধাম করে নৌকায় যেতাম। আনন্দ করতাম। আমি পাটাতনে মাথা দিয়ে নদীর বাঁকঘোরা দেখতাম। কচুরিপানা এলে মনে হতো, এই বুঝি আমাদের নৌকা আটকে যাবে। নৌকায় যাওয়ার সময় দেখতাম, মাছ দৌড়াচ্ছে, মানুষ গোসল করছে। এগুলো দেখে মনে হতো, আমি রূপকথার রাজ্য ট্রাভেল করছি। তখন থেকে নদী আমার খুব ভালো লাগত। পরে যখন ঢাকা থেকে কোথাও কনসার্ট করতে যেতাম, দেখতাম নদীগুলো শুকিয়ে গেছে। অনেক নদী নাই হয়ে গেছে! ব্রিজ আছে, ব্রিজ পার হচ্ছি কিন্তু নদী নেই! এসব দেখাটা যে কতটা কষ্টের। তখন ভাবলাম কী করা যায়, কী করা যায়। সব মিলিয়ে ভাবলাম নদী নিয়ে কিছু করার। আরেকটা ব্যাপার, আজকের তরুণ প্রজন্ম বাংলাদেশে যে এত সুন্দর সুন্দর নদী আছে, তা জানেই না। এটা তাদের দোষও না। তাদের জানানোর দায়িত্ব আমাদের।

এটা নিয়ে আপনার লক্ষ্য কী?

আমার টার্গেট, বাংলাদেশের সব নদীর নামে একটা করে গান থাকবে। নদীর ওয়েবসাইট করবযে কেউ এসবে ঢুঁ মারলে ওই নদনদী সম্পর্কে জানতে পারবে, গানগুলো শুনতে পারবে। আমরা শুরু করছি সাতটি নদী নিয়ে তৈরি সাত গান দিয়ে।

কোন সাত নদী নিয়ে গান তৈরি করছেন?

কুশিয়ারা, পশুর, সাঙ্গু, বুড়িগঙ্গা, পদ্মা, চিত্রা, ডাহুক নিয়ে সাতটি ব্যান্ড গান গাইবে। গানগুলোর কথা আমি লিখেছি। কারণ, আমার মাথা থেকে যেহেতু ভাবনাটা এসেছে, তাই প্রথম স্লটটা আমি লিখলাম। যাতে আইডিয়াটা প্রতিষ্ঠিত হয়। ইচ্ছা আছে নদী নিয়ে ২০০৩০০ গান করা। দেশের সব নদীর নামে গান থাকবে। সারা বাংলাদেশের সব শিল্পী এসব গান করবে। ব্যান্ডের পাশাপাশি একক শিল্পীরাও থাকবেন। নদীর পাশে বা ওই সব নদীতে আমরা এ গানগুলোর ভিডিও করব। প্রতি মাসে একটি করে গান প্রকাশ করব।

প্রতি মাসে একটি হলে তো অনেক সময় লেগে যাবে?

সারা জীবন লাগুক না। আমি মরে যাব, তখন অন্য কেউ করুক না। আমি চাই ভাবনাটা সবার মাঝে ছড়িয়ে দিতে।

শুনলাম গুলশান নিকেতনে কোকিল নামে একটি স্টুডিও চালু করেছেন।

বাংলাদেশের সংগীতের প্রেক্ষাপটে কোকিল খুবই সিগনিফিক্যান্ট। কোকিল বসন্তে ডাকে আর বসন্ত রং। আমার এই স্টুডিওর স্লোগানও হচ্ছে, স্প্রিং অব মিউজিক। সংগীতও কিন্তু রং ছড়ায়, মানুষের মনে। তাই স্টুডিও দেওয়ার ক্ষেত্রে কোকিলের চেয়ে আর ভালো নাম কী হতে পারে? এই কোকিল সবাইকে নিয়ে সবার জন্য গাইবে। সবার জন্য আমরা গান বানাব। সব শিল্পীর জন্য আমাদের স্টুডিওর দরজা খোলা।

চলচ্চিত্রে চিরকুট যে কয়টি গান করেছে, প্রায় সব কটি শ্রোতারা গ্রহণ করেছেন। এরপরও আপনাদের কাজ কম কেন?

এটাও ঠিক, চলচ্চিত্রে চিরকুটের আরও কাজ বেশি করা উচিত। তবে এ দায়িত্ব তো আমরা নিতে পারব না। পরিচালক এবং প্রযোজকেরা যদি আসেন, আমরা তো অবশ্যই কাজ করব। আমরা প্রমাণ করছি, আমরা গান তৈরি করলে কাজ হয়।

এই বছর চিরকুট দুই দশক পার করছে। চিরকুট নিয়ে স্বপ্ন ও আশার কথা শুনতে চাই।

এমন গান বানাতে চাই, যেগুলো শুধু আমাদের নয়, মানুষের গান হবে। মানুষ যাতে মনে করে, চিরকুট আমাদের কথাই বলছে। মানুষের ভালোবাসা দেখে তো মনে হয় স্বপ্নের কিছু হলেও তো অ্যাচিভ করতে পেরেছি। চিরকুট নিয়ে আমার আসলে ক্ষুধা অনেক। যত দিন বেঁচে থাকি, তত দিন ব্যান্ড নিয়ে এগোতে চাই।