দখল নিয়ে খারসানে কারফিউ জারি করল রাশিয়া

ইউক্রেনের অন্যতম প্রধান শহর এবং বন্দরনগরী খারসান দখল করে নিয়েছে রাশিয়া। স্থানীয় সময় বুধবার মধ্যরাতে ব্যাপক হামলার পর রাশিয়ার সামরিক বাহিনী দক্ষিণাঞ্চলীয় এ শহরটির দখল নিয়েছে বলে জানিয়েছেন খারসানের মেয়র। দখলের পর শহরটিতে কারফিউ জারি করে রাশিয়া। খবর বিবিসি। 

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের প্রথম কোনো বড় শহর হিসেবে খারসান দখলে নিলো রাশিয়া। খারসান শহরের মেয়র ইগোর কলিখায়েভ জানিয়েছেন, দেশের অন্যতম প্রধান এ শহরটি দখলে নেওয়ার পর রাশিয়া সেনারা সিটি কাউন্সিল ভবনে প্রবেশ করে এবং শহরে কারফিউ জারি করে।

এর আগে বুধবারই এ শহরটি পুরোপুরি নিয়ন্ত্রণে নেয়ার দাবি করেছিল রাশিয়া। কিন্তু সে দাবি প্রত্যাখ্যান করে আঞ্চলিক গভর্নর বলেছিলেন, খারসান চারদিক থেকে ঘিরে ফেলেছে রাশিয়ার সামরিক বাহিনী। অন্যদিকে মেয়র ইগোর কলিখায়েভ জানিয়েছিলেন, আমরা এখনও ইউক্রেন, আমরা এখনও শক্ত অবস্থানে রয়েছি।

তিনি আরো জানিয়েছিলেন, রাশিয়ার সামরিক বাহিনী শহর দখলের চেষ্টা করছে। তবে শহরে তীব্র প্রতিরোধের মুখোমুখি হয়েছে রুশ সৈন্যরা। অবশ্য স্থানীয় সময় বুধবার মধ্যরাতে শহরটি রুশ দখলে চলে যাওয়ার তথ্য নিশ্চিত করেন মেয়র ইগোর কলিখায়েভ।

বিবিসি বলছে, প্রায় ৩ লাখ বাসিন্দার খারসান শহরটি রাশিয়ার সামরিক বাহিনীর দখলে যাওয়া মস্কোর জন্য বড় ধরনের এক বিজয়। রাশিয়ার সৈন্যদের হাতে পতন হওয়া সবচেয়ে বড় শহরও এটি।

একইসঙ্গে সামরিক বাহিনীর জন্য গুরুত্বপূর্ণ একটি ঘাঁটিও হবে শহরটি। এ শহর থেকে উপকূল বরাবর আরো ভেতরে এবং পশ্চিমের আরেক বৃহৎ বন্দরনগরী ওডেসার সঙ্গে যোগাযোগ স্থাপিত হবে। কৃষ্ণ সাগরের গুরুত্বপূর্ণ বন্দর এবং একটি শিল্পকেন্দ্র এ খারসান শহর।

এদিকে, প্রথমবারের মতো রাশিয়া স্বীকার করেছে যে ইউক্রেনে আক্রমণের সময় তাদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে অন্তত ৪৯৮ সেনা নিহত এবং এক হাজার ৫৯৭ জন আহত হয়েছে। তবে ইউক্রেন বলছে, হাজার হাজার রুশ সেনা নিহত হয়েছে।