রেফারিং-বিতর্কে জামাল ভূঁইয়ার দুঃখ প্রকাশ

প্রিমিয়ার লিগের চলমান রেফারিং-বিতর্ক নিয়ে অবশেষে ক্ষমা চাইলেন জামাল ভূঁইয়া। আজ বুধবার এক ভিডিও বার্তায় বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক বলেছেন, সম্প্রতি সাইফ স্পোর্টিং ক্লাব ও শেখ রাসেল ক্রীড়া চক্রের ম্যাচে রেফারিং সম্পর্কে আমার বক্তব্যে কিছুটা ভুল বোঝাবুঝি হয়েছে বলে মনে হচ্ছে। আমি আমার বক্তব্যের মাধ্যমে কাউকে কষ্ট দিতে চাইনি বা ছোট করতে চাইনি। তাই আমার বক্তব্যে কেউ যদি আঘাত পেয়ে থাকেন, তার জন্য আমি দুঃখিত।

রেফারি ও ফুটবলার একই পরিবারের সদস্য বলেই মনে করেন জামাল ভূঁইয়া। এই ভুল বোঝাবুঝির অবসান ঘটিয়ে লিগের বাকি ম্যাচগুলো যাতে ভালোভাবে শেষ হয়, সেটাই তাঁর চাওয়া, আমরা ফুটবলার, রেফারি, বাফুফে সবাই একটা পরিবারের মতো। আর সবাই একসঙ্গে ভালোভাবে থাকতে চাই। তাই আবারও আমার পক্ষ থেকে আমি দুঃখ প্রকাশ করছি। আমি মনে করি ভালোভাবে প্রিমিয়ার লিগের বাকি ম্যাচগুলো শেষ করতে পারব আমরা।

গত ১৩ ফেব্রুয়ারি শেখ রাসেল ক্রীড়া চক্রের সঙ্গে ম্যাচে সাইফ স্পোর্টিংয়ের অধিনায়ক জামাল ভূঁইয়ার বিরুদ্ধে রেফারিকে লাথি মারার অভিযোগ ওঠে। ম্যাচ শেষের প্রতিবেদনে ম্যাচ কমিশনার এই অভিযোগের কথা উল্লেখ করেন। যে কারণে বাফুফের ডিসিপ্লিনারি কমিটি বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনা করে অধিকতর তদন্ত করার সিদ্ধান্ত নেয়। তবে ঘটনার দুই সপ্তাহ পেরিয়ে গেলেও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত এখনো আসেনি।

তবে সাইফ স্পোর্টিং ক্লাবের অধিনায়ককে পরশু বর্জনের সিদ্ধান্ত নিয়েছেন জ্যেষ্ঠ রেফারিরা। জামাল খেললে তাঁরা কোনো ম্যাচ পরিচালনা করবেন না বলে জানিয়ে দিয়েছেন বাফুফেকে। এরপর জামাল সেই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন। অথচ এর আগে তিনি বলেছিলেন, রেফারি মিথ্যা কথা বলেছেন। এমনকি তিনি বলেছিলেন, লাথি মারলে তাঁকে কার্ডও দেখাতে পারতেন রেফারি।

গতকাল মঙ্গলবার রাজশাহীর মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে প্রিমিয়ার ফুটবল লিগে সাইফ স্পোর্টিং ও স্বাধীনতা ক্রীড়া সংঘের ম্যাচে রেফারির দায়িত্ব দেওয়া হয়েছিল জালাল উদ্দিন, ফেরদৌস আহমেদ, মাহমুদ হাসান ও মিজানুর রহমানকে। কিন্তু জামাল ভূঁইয়া সাইফের হয়ে খেলেছেন বলে ম্যাচের নির্ধারিত রেফারিরা নাম প্রত্যাহার করে নেন। অপেক্ষাকৃত তরুণ রেফারিদের (যাঁরা প্রিমিয়ার লিগের তালিকাভুক্ত হলেও মূলত দ্বিতীয় স্তরে রেফারিং করেন) দিয়ে ম্যাচটা চালিয়ে নিয়েছে বাফুফে।