লিটন শ্রীলঙ্কান, মিরাজ আফগান দলে রশিদ খানের সতীর্থ!

ভুল হয় নাএমন সংবাদমাধ্যম পৃথিবীতে খুঁজে পাওয়া যাবে না। জগদ্বিখ্যাত অনেক পত্রিকার তো ভুল সংশোধনীর জন্য আলাদা নির্দিষ্ট জায়গা রাখার উদাহরণই আছে। আইসিসির ভুলটাও তেমনই। একটা করণিক ভুলকে অত গুরুত্ব দেওয়ার কিছু নেই, সে ক্ষণিকের হাস্যরসের বিষয়। তবে আইসিসি বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বলেই হয়তো তাদের ভুলটা শিরোনামে জায়গা পাচ্ছে।

ভুলটা আবার বাংলাদেশের দুই ক্রিকেটারকে নিয়ে। কী ভুল? আজ র‍্যাঙ্কিংয়ের হালনাগাদ প্রকাশ করে বিবৃতি দিয়েছে আইসিসি। সেখানে বাংলাদেশের উদ্বোধনী ব্যাটসম্যান লিটন দাসকে বানিয়ে দেওয়া হয়েছে শ্রীলঙ্কার আর মেহেদী হাসান মিরাজকে লেখা হয়েছে রশিদ খানের সতীর্থ!

বিবৃতির শেষ প্রান্তে এসে ভুলটা হয়েছে। অত লম্বা বিবৃতি লিখতে গিয়ে ক্লান্তি পেয়ে বসেছে বুঝি! লম্বা বিবৃতির শুরুতে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে ভারতের শ্রেয়াস আইয়ারের উচ্চলম্ফ, শ্রীলঙ্কার পাথুম নিশাঙ্কার এগিয়ে যাওয়া, বিরাট কোহলির সেরা দশের বাইরে চলে যাওয়া...সবকিছুর বিবরণই দেওয়া আছে।

ভারত আর শ্রীলঙ্কার টি-টোয়েন্টি সিরিজ মাত্রই শেষ হয়েছে। আইসিসির সবচেয়ে বড় বাজার ভারতের, সে দেশেরই ক্রিকেটারদের এগিয়ে যাওয়াপিছিয়ে পড়া যে আইসিসির শিরোনামে জায়গা পাবে, তা-ই স্বাভাবিক।

সবচেয়ে ছোট সংস্করণের পর এল দীর্ঘতম সংস্করণে খেলোয়াড়দের র‍্যাঙ্কিংয়ের ওঠা-নামার বর্ণনা। দক্ষিণ আফ্রিকা আর নিউজিল্যান্ড টেস্ট সিরিজ খেলছে, সেখানে ওঠা-নামায় ওই দুই দেশের ক্রিকেটারদেরই বর্ণনা থাকবে, সেটিও আর আশ্চর্য কী!

খবরটা হলো দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদার হয়েছে উন্নতি, অবনতি নিউজিল্যান্ডের অলরাউন্ডার কাইল জেমিসন ও টিম সাউদির।

সবশেষে এল ওয়ানডের খবর, বাংলাদেশ আর আফগানিস্তানের সিরিজের প্রভাব যেখানে স্পষ্ট। এতক্ষণ এত লিখতে লিখতেই একটু ক্লান্তি ধরে গেছে বলেই কিনা, সেখানেই ভুলটা হয়ে গেল! নাকি মিরাজকে আফগান আর লিটনকে শ্রীলঙ্কান বলে ভ্রম হয়েছে বিবৃতি লেখকের!

কারণ যা-ই হোক, ভুলটা হাস্যকরই ঠেকার মতো। বাংলাদেশের বিপক্ষে তিন ওয়ানডের সিরিজে ৫ উইকেট নিয়ে ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে উঠে এসেছেন রশিদ খান, সেটি জানানোর পর আইসিসির বিবৃতিতে লেখা, রশিদ ছয় ধাপ এগিয়ে ৯ নম্বরে উঠে এসেছেন, আর তাঁর সতীর্থ মেহেদী হাসান মিরাজ সিরিজ শেষে দুই ধাপ পিছিয়ে নেমে গেছেন ৭ নম্বরে। মিরাজ কবে থেকে আফগানিস্তান দলে খেলেন!

এর পরের বাক্যেই আবার ভুল! এবারও বাংলাদেশের এক ক্রিকেটারকে অন্য দেশের বানিয়ে দেওয়া। তাতে ভুলটা এমন হলো যে বাক্যটা পড়েই মাথা চুলকানোর জোগাড়! বিবৃতিতে লেখা, শ্রীলঙ্কার লিটন দাস বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার ওয়ানডে সিরিজে সবচেয়ে বেশি রান করেছেন, তাতে ব্যাট হাতে নিজের ক্যারিয়ার-সেরা ৩২তম স্থানে উঠে এসেছেন।

পড়ে মনে হতে পারে, লিটনের ভাগ্য বটে! সিরিজে দুটি ভালো ইনিংস খেলে শেষ করতে পেরেছেন কি পারেননি, অমনি তাঁকে নিয়ে বাংলাদেশ-শ্রীলঙ্কার টানাটানি শুরু হয়ে গেল, যাঁর চাহিদা যখন তুঙ্গে!