‘গাঙ্গুবাই’ হতে রাজি ছিলেন না আলিয়া

পরিচালক সঞ্জয়লীলা বানশালির ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ ছবির সুবাদে বহুদিন পর হাউজফুল বোর্ড দেখল ভারতের সিনেমাহল। করোনা আবহে যেভাবে বার বার ক্ষতির মুখ দেখছিল বলিউড। সেই অবস্থা থেকে কিছুটা স্বস্তি দিল আলিয়া ভাটের এই ছবি। মাত্র চার দিনেই ৪০ কোটি টাকার মতো ব্যবসা করে ফেলল গাঙ্গুবাই। দর্শকদের মতে, এই ছবির আসল ইউএসপিই হল আলিয়ার দুরন্ত অভিনয়। তবে জানেন কি, আলিয়ার আগে বলিউডের বেশ কয়েকজন নায়িকার কাছে এই চরিত্রটি অফার করেছিলেন সঞ্জয়লীলা বানশালি! তবে তারা চিত্রনাট্য শুনে একেবারেই না করে দিয়েছিলেন।

বলিউড গুঞ্জনে শোনা যায়, গাঙ্গুবাই চরিত্রটি প্রথমে দীপিকাকে অফার করেছিলেন বানশালি। জানা গিয়েছে, পর পর তিনবার বানশালিকে না করে দেন দীপিকা।

তবে দীপিকার না করার নেপথ্যে কী কারণ রয়েছে তা স্পষ্ট নয়। নিন্দুকদের কথায়, ‘পদ্মাবৎ’ ছবির পর থেকেই নাকি বানশালি ও দীপিকার মধ্যে চলছে একটা ঠান্ডা লড়াই। সেই কারণেই গাঙ্গুবাই হতে রাজি ছিলেন না দীপিকা। বানশালির ‘বাজিরাও মস্তানি’ ছবিতে অভিনয় করে দর্শকদের প্রশংসা কুড়িয়ে নিয়েছিলেন প্রিয়াংকা চোপড়া। এমনকী, বানশালিও প্রিয়াংকা কাজ দেখে আপ্লুত হয়েছিলেন। সেই কারণে, দীপিকা না করার পর গাঙ্গুবাই হিসেবে প্রিয়াংকাকে চেয়েছিলেন বানশালি।

তবে শোনা যায়, একটি হলিউড প্রোজেক্টের কারণে বানশালির এই ছবি না করে দেন পিগি চপস। বলিউড গুঞ্জনে রয়েছে, গাঙ্গুবাই ছবির চিত্রনাট্য নিয়ে সবার আগে রানি মুখোপাধ্যায়ের কাছেই গিয়েছিলেন বানশালি। তবে চিত্রনাট্য পছন্দ হওয়া স্বত্বেও রানি ছবি করতে না করে দেন। শোনা যায়, যশরাজ ব্যানার ও বানশালির প্রযোজনা সংস্থার মধ্যে ঠান্ডা লড়াইয়ের জন্যই নাকি এমন সিদ্ধান্ত নেন রানি। তবে শুধু আলিয়ার চরিত্রই নয়। ছবিতে অভিনেতা বিজয়রাজ যে বৃহন্নলার চরিত্রটি করেছেন তার জন্য বানশালির প্রথম পছন্দ ছিল নওয়াজউদ্দিন সিদ্দিকি। তবে নওয়াজ চিত্রনাট্য শুনে একেবারেই বানশালিকে না করে দেন।