যুদ্ধ বন্ধের লক্ষ্যে রাশিয়া ও ইউক্রেন প্রথম দফা আলোচনা অনুষ্ঠিত

পাঁচ দিন যুদ্ধের পর ইউক্রেন ও রাশিয়ার আলোচকরা গতকাল সোমবার বেলারুশে প্রথমবারের মতো যুদ্ধ বন্ধের লক্ষ্যে আলোচনায় বসেন। এ আলোচনা থেকে গতকাল পর্যন্ত পর্যবেক্ষকসহ কারো প্রত্যাশাই খুব বেশি ছিল না। প্রথম দফা আলোচনায় কোনো অগ্রগতির ঘোষণা ছাড়াই শেষ হয়। সংলাপে বসার আগে পরে সংঘাত অব্যাহত থাকে।

বৈঠকের আগে প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি রুশ সেনাদের অস্ত্র ফেলে দেওয়ার আহ্বান জানান। একই সঙ্গে ইউক্রেনকে অবিলম্বে ইইউ সদস্য পদ দেওয়ার আহ্বান জানান তিনি।

রাশিয়া ও ইউক্রেনের কর্মকর্তারা ইউক্রেনের উত্তরে অবস্থিত বেলারুশের সীমান্তে স্থানীয় সময় গতকাল দুপুরে আলোচনায় বসেন। আলোচনা শেষে উভয়পক্ষের প্রতিনিধিরা যার যার রাজধানীতে ফিরে গেছেন। আগামী কয়েকদিনের মধ্যে তারা দ্বিতীয় দফা বসবেন বলে আশা করা হচ্ছিল। আলোচনার আগে ইউক্রেন বলেছিল, তারা যুদ্ধবিরতি এবং রুশ সেনা প্রত্যাহার চায়। অন্যদিকে ক্রেমলিন বলেছে যে তারা তাদের অবস্থান আগেই ঘোষণা করবে না। রাশিয়ার আলোচকরা বলেছেন, তাঁরা উভয় পক্ষের স্বার্থের অনুকূল একটি চুক্তি করতে চান।

ইউক্রেনের প্রতিনিধিদলে রয়েছেন প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ ও উপ-পররাষ্ট্রমন্ত্রী মাইকোলা তোচিটস্কি। রাশিয়ার পক্ষে আছেন উপপ্রতিরক্ষামন্ত্রী আলেক্সান্দার ফোমিন, পুতিনের উপদেষ্টা ভ্লাদিমির মেদিনস্কি এবং বেলারুশে রাশিয়ার রাষ্ট্রদূত বরিস গ্রিজলভ।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেছেন, আলোচনায় কোনো ফলাফল আসবে বলে তিনি মনে করেন না। তবে রাশিয়া যাতে আলোচনায় আগ্রহী নন- এই অভিযোগ না করতে পারে, সে জন্য আলোচকদের চেষ্টা করতে দিতে চান তিনি।

ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ অভিযান’ নামের হামলা বন্ধের জন্য বিশ্বজুড়ে আহ্বান এবং রাশিয়াকে দৃঢ়তার সঙ্গে মোকাবেলায় ইউক্রেনীয়দের প্রত্যয়ের মধ্যে এই আলোচনা হচ্ছে।

এর আগে বেলারুশের রাজধানী মিনস্কে আলোচনার প্রস্তাব নাকচ করে দেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। তিনি বলেন, যে দেশের মাটি থেকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে সে দেশের রাজধানীতে তিনি আলোচনায় রাজি নন। ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেন, ভ্লাদিমির পুতিনের পছন্দ করা স্থান বলেও তিনি মিনস্ক নিয়ে অনাগ্রহী।

মিনস্কের নাম নাকচ করে দিয়ে জেলেনস্কি বলেন, ‘আলোচনার স্থান হিসেবে মিনস্কের নাম ইউক্রেন বা বেলারুশ করেনি। এই স্থান পছন্দ করেছে রুশ নেতৃত্ব। ’

নিরাপত্তাগত শঙ্কাও জেলেনস্কির মনোভাবের পেছনে কাজ করেছে বলে মনে করা হচ্ছে। শেষ পর্যন্ত আলোচনা বসে বেলারুশের সীমান্ত অঞ্চলে।

রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশের স্বৈরশাসক আলেক্সান্দার লুকাশেংকো কিয়েভে রাশিয়ার পক্ষে আগ্রাসনে যোগ দিতে সেনা পাঠাতে প্রস্তুত বলে খবর বেরিয়েছে। তার পরও দুই দেশের সীমান্তের কাছের একটি স্থানে কূটনীতিকদের আলোচনা করতে পাঠাল কিয়েভ।

এর আগে জানানো হয়েছিল, লজিস্টিকাল ও নিরাপত্তাসংক্রান্ত সমস্যার কারণে আলোচনা স্থগিত রাখা হয়েছে। পরে বেলারুশের পররাষ্ট্র মন্ত্রণালয় সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্টে জানায়, বেলারুশে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে আলোচনার স্থান প্রস্তুত করা হয়েছে। দুই দেশের প্রতিনিধিদলের আগমনের প্রত্যাশায় রয়েছে তারা।

পোস্টের সঙ্গে আলোচনার স্থানের ছবিও যুক্ত করে দেওয়া হয়। বেলারুশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আন্তনিও গ্লেজ বলেন, উভয়ের প্রতিনিধিদল বৈঠকের স্থানে পৌঁছলেই আলোচনা শুরু হবে। সূত্র : এএফপি, বিবিসি