গ্যাস সরবরাহে রাশিয়ার বিকল্প খুঁজছে ইউরোপ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ উত্তেজনায় আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের পাশাপাশি অব্যাহতভাবে বাড়ছে গ্যাসের দামও। পূর্ব ইউক্রেনের দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র ঘোষণা ও রাশিয়ার সেনা মোতায়েনের সিদ্ধান্তের জেরে পশ্চিমাদের একের পর এক নিষেধাজ্ঞা জারি হচ্ছে দেশটির ওপর। এতে ইউরোপে রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধ হয়ে পড়ে কি না, এ নিয়েও উদ্বেগ দেখা দিয়েছে। এরই মধ্যে জার্মান সরকার রাশিয়ার নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইন অনুমোদন স্থগিতের ঘোষণা দিয়েছে।


এতে গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বাজারে প্রাকৃতিক গ্যাসের দাম ৪ শতাংশ বেড়ে প্রতি মিলিয়ন ব্রিটিশ থারমাল ইউনিট (এমএমবিটিইউ) হয় ৪.৬০ ডলার। একইভাবে ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়নের বাজারেও ওই দিন গ্যাসের দাম বাড়ে ১৩ শতাংশের বেশি। গতকাল বুধবারও ইউরোপীয় বেঞ্চমার্ক টিটিএফ গ্যাসের দাম বাড়ে ৬ শতাংশের বেশি। ইউরোপীয় গ্যাস প্রতি মেগাওয়াট-আওয়ারের দাম ৮০ ইউরোর ওপরে উঠেছে। ট্রেডিং ইকোনমিকসের হিসাবে, গত এক সপ্তাহে ইউরোপে গ্যাসের দাম বেড়েছে ২১ শতাংশের বেশি। আরব নিউজ জানায়, গত ১২ মাসে বিশ্বে গ্যাসের দাম চার গুণের বেশি বেড়েছে।

এদিকে গ্যাসের সবচেয়ে বেশি দাম বেড়েছে বড় আমদানিকারক দেশ চীনে। সাংহাই পেট্রোলিয়াম অ্যান্ড ন্যাচারাল গ্যাস এক্সচেঞ্জ জানায়, গত মাসে দেশটিতে তরলায়িত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) দাম প্রায় ৮০ শতাংশ বেড়ে হয়েছে প্রতি টন আট হাজার ১৫৪ ইউয়ান (প্রায় ২৭.৫ ডলার প্রতি মিলিয়ন ব্রিটিশ থালমাল ইউনিট)।

দাম বৃদ্ধি নিয়ে ইন্টাররেক্টিভ ইনভেস্টরের বিনিয়োগবিষয়ক প্রধান ভিক্টোরিয়া স্কলার বলেন, ‘রাশিয়ার ওপর পশ্চিমাদের নিষেধাজ্ঞায় তেল ও গ্যাস—উভয় বাজারেই প্রভাব পড়বে। কারণ রাশিয়া বিশ্বের দ্বিতীয়বৃহৎ তেল রপ্তানিকারক ও বিশ্বের শীর্ষ প্রাকৃতিক গ্যাস রপ্তানিকারক দেশ। ’

ইউরোপে এমনিতেই শীতের আগমন, তার ওপর রাশিয়ার সরবরাহ কমে যাওয়া এবং সংকটে গ্যাসের দাম এখন আকাশচুম্বী। বিশ্বে গ্যাসের সবচেয়ে বড় রপ্তানিকারক দেশ রাশিয়া। ইউরোপের গ্যাসের চাহিদার ৩৫ শতাংশ আসে এ দেশটি থেকে। এমন অবস্থায় ইউক্রেন নিয়ে রাশিয়ার সঙ্গে পশ্চিমা বিশ্বের দ্বন্দ্বে জ্বালানিসংকটে পড়ার আশঙ্কায় রয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ নিয়ে ন্যাটো জোটের মহাসচিব ইয়েন্স স্টলটেনবার্গ বলেন, ‘আমরা ইউরোপের জ্বালানি পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। কেননা একটি দেশের ওপর অতিমাত্রায় নির্ভরতা ঝুঁকিপূর্ণ। যে কারণে আমরা ন্যাটো মিত্ররা সরবরাহ বহুমুখী করার বিষয়ে কাজ করতে ও মনোযোগী হতে একমত হয়েছি। ’

রাশিয়া ও ইরানের পর গ্যাসের সবচেয়ে বড় মজুদ রয়েছে কাতারে। বিশ্বের প্রায় ১০ শতাংশ গ্যাসের মজুদ দেশটিতে। বিশ্লেষকরা বলছেন, ইউরোপ জরুরি মজুদ থাকায় তেলের সংকট কাটিয়ে উঠতে পারবে, কিন্তু গ্যাসের ওই ধরনের মজুদ নেই, যা দিয়ে আপত সংকট কাটিয়ে ওঠা যায়।

তাই গ্যাসের জন্য রাশিয়ার বিকল্প খুঁজতে মরিয়া ইউরোপের দেশগুলো। একই সঙ্গে জোর তৎপরতা চালাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রধান গ্যাস উৎপাদনকারী দেশগুলোর সঙ্গে বাইডেন প্রশাসন কথা বলছে গ্যাস সরবরাহ বাড়ানোর জন্য। বিশেষ করে কাতার থেকে গ্যাস ইউরোপে রপ্তানি করতে চাইছে যুক্তরাষ্ট্র, কিন্তু তাতে রাজি নয় দেশটি। কারণ এশিয়ার ক্রেতাদের সঙ্গে দীর্ঘমেয়াদে চুক্তিতে আবদ্ধ কাতার। তাই আমেরিকার চাওয়ার জবাবে কাতারের আমির জানিয়ে দিয়েছেন তাদের কাছে এমন কোনো রিজার্ভ নেই, যা এই মুহূর্তে ইউরোপকে দেওয়া যায়।

ইউরোপ মূলত দুটি পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ করে রাশিয়া। ইয়ামাল-ইউরোপ লাইনটি বেলারুশ, পোল্যান্ড হয়ে পৌঁছে গেছে জার্মানিতে। নর্ড স্ট্রিম ওয়ান বাল্টিক সাগর হয়ে সরাসরি এসেছে জার্মানিতে। সূত্র : এএফপি, রয়টার্স, নিউ ইয়র্ক টাইমস।