বিশ্বব্যাংকের একটি প্রতিষ্ঠানে ভাইস প্রেসিডেন্ট হলেন জুনায়েদ কামাল

বিশ্বব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান মাল্টিল্যাটারাল ইনভেস্টমেন্ট গ্যারান্টি এজেন্সির (মিগা) ভাইস প্রেসিডেন্ট, অপারেশন্স পদে নিয়োগ পেয়েছেন বাংলাদেশি নাগরিক অর্থনীতিবিদ জুনায়েদ কামাল আহমাদ। আগামী ১৬ এপ্রিল থেকে তার এ নিয়োগ কার্যকর হবে। বর্তমানে তিনি ভারতে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর হিসেবে কর্মরত রয়েছেন।

শুক্রবার মিগার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। জানা গেছে, বিশ্বব্যাংক গ্রুপে ভাইস প্রেসিডেন্ট প্রথম কোনো বাংলাদেশি হিসেবে জুনায়েদ কামাল নিয়োগ পেলেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দীর্ঘ অভিজ্ঞতা, আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক ধারণা, নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে অনুকরণীয় ট্রাক রেকর্ড এবং বিশ্বব্যাংকের গ্রাহক দেশগুলোকে সেবা দেওয়ার অভিজ্ঞতার ভিত্তিতে জুনায়েদ কামাল আহমাদ এ পদে অধিষ্ঠিত হয়েছেন। নতুন দায়িত্বে তিনি বিশ্বব্যাংক গ্রুপ ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর মিগার ব্র্যান্ড অংশীদারিত্বকে অগ্রসর ও উন্নত করতে কাজ করবেন। বেসরকারি বিনিয়োগকারী ও উন্নয়ন সহযোগীদের মাধ্যমে মিগার বৈশ্বিক অংশীদারিত্ব বাড়ানোর বিষয়ে কাজ করবেন। পাশাপাশি উদীয়মান অর্থনীতির দেশগুলোর উন্নয়ন প্রকল্পে বেসরকারি অর্থায়ন কীভাবে আরও বাড়ানো যায়, তা হবে জুনায়েদ আহমাদের দায়িত্ব। নতুন দায়িত্বে তিনি মিগার নির্বাহী ভাইস প্রেসিডেন্ট হিরোশি মাতানোকে রিপোর্ট করবেন।

তিনি বিশ্বব্যাংকের ওয়াটার গ্লোবাল প্র্যাকটিসের জ্যেষ্ঠ পরিচালক ছিলেন। এ ছাড়া বিভিন্ন সময়ে আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও পূর্ব ইউরোপে অবকাঠামো উন্নয়নবিষয়ক বিভিন্ন প্রকল্পে কাজ করেছেন। এ ছাড়া ভারত, দক্ষিণ আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার বিভিন্ন অঞ্চলে বিশ্বব্যাংকের কার্যক্রম ব্যবস্থাপনায় বিভিন্ন পদে কাজ করেছেন।

জুনায়েদ কামাল আহমাদ যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে ফলিত অর্থনীতির ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এর আগে তিনি ব্রাউন ইউনিভার্সিটিতে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি নেওয়ার পর হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোকপ্রশাসন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। জুনায়েদ আহমাদের বাড়ি বাংলাদেশের কুমিল্লা জেলায়। তার কর্মজীবনে দারিদ্র্য দূরীকরণে রাষ্ট্রীয় সক্ষমতা বাড়ানো, বাজার গড়ে তোলা, সামগ্রিকভাবে সমৃদ্ধি উন্নয়ন ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা নিয়ে কাজ করেছেন।