রাশিয়ার এলিটদের ওপরও নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র

পূর্ব ইউক্রেনে সেনা পাঠানো এবং দেশটির দুটি অঞ্চলকে স্বাধীন ঘোষণাকে ‘ইউক্রেনে রুশ আক্রমণের শুরু’ আখ্যা দিয়ে রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এই নিষেধাজ্ঞার আওতায় দেশটির এলিট ও তাদের আত্মীয়-স্বজনরাও রয়েছেন। 

মঙ্গলবার হোয়াইট হাউসে দেওয়া বক্তব্যে এই নিষেধাজ্ঞা জারি করেন জো বাইডেন। নিষেধাজ্ঞার ব্যাপারে তিনি বলেন, এই নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার বৃহৎ ব্যাংক, রুশ সরকারের ঋণ, রাশিয়ার এলিট এবং তাদের আত্মীয়-স্বজন থাকবে। বুধবার থেকে এই নিষেধাজ্ঞা শুরু হচ্ছে। 

এ ছাড়া রুশ প্রেসিডেন্ট আরও আক্রমণাত্মক পদক্ষেপ নিলে নিষেধাজ্ঞাও আরও বাড়বে বলে বাইডেন হুমকি দেন। খবর এবিসি নিউজ। 

বাইডেন বলেন, যদি রাশিয়া এই আক্রমণ নিয়ে আরও সামনে এগোয়, তবে আমরাও আরও নিষেধাজ্ঞা নিয়ে সামনে যেতে প্রস্তুত আছি। আমাদের কাউকে বোকা বানানো উচিত না। আমরা কেউ বোকা হবো না। কোনো যৌক্তিকতা বা আত্মপক্ষ সমর্থনের কিছু নেই। সামনের দিনে ইউক্রেনে আরও রুশ হামলার বিষয়টি তীব্র হয়ে উঠেছে।

তিনি বলেন, এই নিষেধাজ্ঞার অর্থ হলো আমরা রুশ সরকারকে পশ্চিমা অর্থায়ন থেকে বাদ দিয়েছি। তারা আর পশ্চিমাদের কাছ থেকে অর্থ সংগ্রহ করতে পারে না এবং আমাদের বাজার বা ইউরোপের বাজারে তারা আর নতুন ঋণের ব্যবসা করতে পারে না।

উল্লেখ্য, সোমবার ইউক্রেনের পূর্বাঞ্চলে মস্কো সমর্থিত বিদ্রোহীদের দখলে থাকা দোনেৎস্ক ও লুহানস্কে ‘শান্তি রক্ষার জন্য’ সেনা পাঠানোর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর আগে তিনি ইউক্রেন থেকে আলাদা হতে চাওয়া ওই অঞ্চল দুটিকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন। ওইদিন দিনভর জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সঙ্গে কয়েক দফা বৈঠকের পর এই সিদ্ধান্ত নেন রুশ প্রেসিডেন্ট।