গ্রিস থেকে ইতালিগামী ফেরিতে আগুন: এখনো ১২ জন নিখোঁজ

গ্রিস থেকে ইতালি যাওয়ার সময় আয়োনিয়ান সাগরে ফেরিতে আগুনের ঘটনায় এখনো ১২ জন নিখোঁজ। তাঁদের জীবিত উদ্ধারের আশায় আজ শনিবার ভোর থেকেই করফু দ্বীপ এলাকায় টহল জাহাজ নিয়ে অভিযান চালাচ্ছেন উদ্ধারকারীরা। গ্রিক কোস্টগার্ডের বরাতে বার্তা সংস্থা এএফপি এসব তথ্য জানিয়েছে।

গতকাল শুক্রবার আয়োনিয়ান সাগরে ইতালির পতাকাবাহী ইউরোফেরি অলিম্পিয়া নামের ফেরিতে আগুন ধরে যায়। পরে উদ্ধারকারীরা ২৭৮ যাত্রীকে উদ্ধার করে করফু দ্বীপে নিয়ে যেতে সক্ষম হলেও এখনো ১২ জন নিখোঁজ।

গ্রিক কোস্টগার্ডের তথ্য অনুযায়ী, যাঁরা নিখোঁজ রয়েছেন, তাঁদের সবাই ট্রাকচালক। এর মধ্যে নয়জন বুলগেরিয়ার ও তিনজন গ্রিসের নাগরিক। গ্রিসের কর্তৃপক্ষ বলছে, আগুন লাগার কারণ এখনো জানতে পারেনি তারা।

আজ জাহাজ থেকে উদ্ধার হওয়া ট্রাকচালকদের সাক্ষাৎকার প্রচার করেছে গ্রিসের সরকারি সম্প্রচারমাধ্যম। ট্রাকচালকেরা বলেন, ফেরির কেবিনে অনেক ভিড় থাকায় অনেক ট্রাকচালক নিজেদের গাড়িতেই ঘুমিয়ে ছিলেন।

ফেরিটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান গ্রিমালদি লাইনস। কোম্পানিটি জানিয়েছে, তাদের কাছে নিবন্ধিত তথ্য অনুযায়ী, ফেরিতে ২৩৯ যাত্রী ও ৫৩ জন ক্রু ছিলেন। ১৫৩টি ট্রাক ও লরি এবং যাত্রীবাহী ৩২টি যান ছিল সেখানে। তবে ফেরিতে অনানুষ্ঠানিকভাবে অতিরিক্ত যাত্রী উঠেছিল কি না, আর উঠে থাকলে সংখ্যাটা কত, তা নিশ্চিত হওয়া যায়নি। কোস্টগার্ড বলেছে, উদ্ধার ব্যক্তিদের মধ্যে দুজন অনিবন্ধিত যাত্রী। দুজনই আফগান নাগরিক।

বুলগেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ফেরির যাত্রীদের মধ্যে দেশটির ১২৭ জন নাগরিক রয়েছেন। এর মধ্যে ৩৭ জন ট্রাকচালক। তুরস্কের সংবাদমাধ্যম এনটিভির প্রতিবেদনে বলা হয়েছে, যাত্রীদের মধ্যে ২৪ জন তুর্কি নাগরিক। আর গ্রিসের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমের (ইআরটি) তথ্য অনুযায়ী, ফেরিটিতে গ্রিক নাগরিক ছিলেন ২১ জন।
ইআরটি বলেছে, উদ্ধার ব্যক্তিদের মধ্যে ১০ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে। তাঁদের শ্বাসকষ্ট হচ্ছিল এবং তাঁরা আহত ছিলেন।